বর্জ্যকে সম্পদে পরিণত করতে হবে

গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্টের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক »
পরিবেশ দিবস উপলক্ষে ‘গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট’ গতকাল এক মানববন্ধনের আয়োজন করে। শনিবার বিকেল সাড়ে ৪ টায় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।
মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা নদী রক্ষা কমিটির সভাপতি প্রফেসর ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, বর্জ্যকে সম্পদে পরিণত করতে হবে।
তিনি বলেন, উন্নত বিশ্বে বর্জ্যকে সম্পদে পরিণত করায় বর্জ্য একটি রির্সোসে পরিণত হয়েছে। উন্নত প্রযুক্তি ব্যবহারের কথা উল্লেখ করে তিনি বলেন, বর্জ্য অপসারণ যারা করেন তাদের সেবক বলা হয়। সেবক দ্বারা বর্জ্য অপসারণ করা হলে পর্যাপ্ত এবং নিখুঁতভাবে বর্জ্য অপসারণ সম্ভব নয়। বর্জ্য অপসারণের জন্য উন্নত প্রযুক্তি ব্যবহার করতে হবে। উন্নত প্রযুক্তি দ্বারা বর্জ্য অপসারণ করা হলে পলিথিন, প্লাস্টিক বা দূষিত বর্জ্য দ্বারা নদীগুলো ক্ষতিগ্রস্ত হবে না। গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট সভাপতি ফজলে রাব্বি সুমনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ এ. রহিমের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. অলক পাল, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও হালদা নদী রক্ষা কমিটির সহ-সভাপতি চৌধুরী ফরিদ, হাজী মোহাম্মদ মহসিন কলেজের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইদ্রিস আলী, মহানগর যুবলীগ নেতা নাজমুল আলম খান, নগর স্বেচ্ছাসেবক নেতা সরফরাজ নেওয়াজ রবিন ও আমরা ক’জন মুজিব সেনা চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক বোখারী আজম।