বাংলাদেশের জাহাজ ভাঙা শিল্পে ইতিবাচক পরির্বতন এসেছে

পিএইচপি ইয়ার্ড পরিদর্শনকালে আমেরিকান রাষ্ট্রদূত পিটার ডি হাস

ছবির ক্যাপশান: পিএইচপি শিপ ব্রেকিং এন্ড রিসাইক্লিং ইয়ার্ড পরিদর্শন শেষে রাষ্ট্রদূত পিটার ডি হাস ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ জহিরুল ইসলাম রিংকুকে আমেরিকান সরকারের উপহার তুলে দেন।

নিজস্ব প্রতিবেদক »

বাংলাদেশে জাহাজ ভাঙা শিল্প বিকাশের ধারাবাহিক অগ্রগতি দেখতে আমেরিকান রাষ্ট্রদূত পিটার ডি হাস গতকাল মঙ্গলবার সীতাকু-ের শীতলপুরে পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইয়ার্ড পরিদর্শন করেন। এদেশের জাহাজ ভাঙা শিল্পে ইতিবাচক ব্যাপক পরিবর্তন দেখে সন্তোষ প্রকাশ করেন। রাষ্ট্রদূত পিটার হাস এ শিল্পে তাদের সহায়তা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেন। তারা এ শিল্পের উন্নয়নে তাদের পক্ষ থেকে সম্ভব সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

রাষ্ট্রদূত মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে দিকে পিএইচপি ইয়ার্ডে আসেন। সেখানে তাঁকে স্বাগত জানান পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ জহিরুল ইসলাম রিংকু।

মাকিন রাষ্ট্রদূত প্রায় একঘণ্টা ধরে ইয়ার্ডের বিভিন্ন অংশ ঘুরে ঘুরে দেখেন। তারা ইয়ার্ডের ভেতর স্থাপিত বিভিন্ন অবকাঠামো বিশেষ করে প্রাথমিক চিকিৎসাকেন্দ্র, শ্রমিকদের কর্মক্ষেত্রে দুর্ঘটনা এড়ানোর জন্য গৃহীত নিরাপত্তা ব্যবস্থা সমূহ দেখে সন্তোষ প্রকাশ করেন।

তিনি পিএইচপি শিপইয়ার্ডকে মডেল আখ্যা দিয়ে বলেন, আমি প্রথমবারের এই ইয়ার্ডে আসলাম। আমার দেখা অন্য শিপইয়ার্ডগুলোর মধ্যে এটাই সম্ভবত সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে। তিনি এ ইয়ার্ডের সার্বিক পরিবেশের প্রশংসা করেন।

রাষ্ট্রদূত বলেন, এ ইয়ার্ডের মতো করে যদি অন্য ইয়ার্ডগুলো গড়ে ওঠে, তাহলে এই শিল্পের ওপর নেতিবাচক যে মনোভাব উন্নত বিশ্বের রয়েছে, সে মনোভাবের পরিবর্তন ঘটবে।

আন্তর্জাতিক মহলে বাংলাদেশের শিপইয়ার্ডগুলো নিয়ে ইতিবাচক আলোচনা হচ্ছে যা আগামীতে এ দেশ সম্পর্কে ভুল বুঝাবুঝির অবসান ঘটবে।

ইতিপূর্বে পিএইচপি শিপ ইয়ার্ডে ফ্রান্স, নেদারল্যান্ডস, মালয়েশিয়া, জার্মানি, দক্ষিণ কোরিয়ারসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত পরিদর্শন করেছেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের একটি শক্তিশালী প্রতিনিধিদল ইইউ পার্লামেন্ট সদস্যে জিন ল্যানবার্ডের নেতৃত্বে এ ইয়ার্ড পরিদর্শন করেন।

এ প্রসঙ্গে পিএইচপি শিপ ব্রেকিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম রিংকু বলেন, শিপ ব্রেকিং ইয়ার্ডগুলো নিয়ে বহির্বিশ্বে যে মনোভাব রয়েছে, আমরা তা পরিবর্তন করতে চাই। এ লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি। আগের চেয়ে ইয়ার্ড গুলোতে অনেক পরিবর্তন আনা হয়েছে। আমরা পশ্চিমা বিভিন্ন দেশের প্রতিনিধিদের এখানে আমন্ত্রণ জানাচ্ছি। তারই অংশ হিসেবে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা এখানে আসছেন। তারা আমাদের ইয়ার্ডের সার্বিক পরিস্থিতি দেখে মুগ্ধ হয়েছেন। প্রসঙ্গত, বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশনের (বিএসবিআরএ) সঙ্গে ভারতভিত্তিক প্রতিষ্ঠান ক্রিয়েটিভ কনসালটেন্ট’র মধ্যে পরিসেবার উন্নতিকল্পে একটি দ্বিপাক্ষিক বাস্তবায়ন হচ্ছে।