আবারো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

সুপ্রভাত ডেস্ক »

সারা দেশে আবারও তাপপ্রবাহের সতর্কবার্তা বা ‘হিট অ্যালার্ট’ জারি করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে এই সতর্কবার্তা জারি করা হয়। অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত সতর্কবার্তায় বলা হয়, আগামী তিন দিন এমন পরিস্থতি অব্যাহত থাকতে পারে। এছাড়া জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিও বাড়তে পারে বলে সতর্ক করা হয়েছে সতর্কবার্তায়।

এর আগে গত ১৯ এপ্রিল তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করে অধিদফতর। পরে ২২ এপ্রিল সেই সতর্কবার্তার মেয়াদ আরও ৭২ ঘণ্টার জন্য বাড়ানো হয়। আজ টানা তৃতীয় দফয় আরও ৭২ ঘণ্টার সতর্কতা জারি করা হলো।

সারা দেশে তীব্র তাপপ্রবাহ চলছে। ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছকাছি তাপমাত্রায় ডায়রিয়া, হিট স্ট্রোকসহ নানা রকম অসুস্থতা বাড়ছে। খুব দ্রুত এ অবস্থা থেকে মুক্তি নাও মিলতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া অধিদফতর।

সুস্থ থাকতে স্বাস্থ্য অধিদফতর কিছু নির্দেশনা দিয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, দেশে তীব্র তাপপ্রবাহ বিদ্যমান। এ অবস্থায় সুস্থ থাকতে সতর্কতার কোনও বিকল্প নেই। হিট স্ট্রোকের ঝুঁকিতে সবচেয়ে বেশি আছে নবজাতক, শিশু, গর্ভবতী নারী, গরমে সেবা দেওয়া ও শ্রমজীবী ব্যক্তি, বয়স্ক মানুষ, বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তি, চিকিৎসাধীন ব্যক্তি ও অতিরিক্ত ওজনের মানুষ।