চসিক স্বাস্থ্য খাতের সুনাম ফেরাতে হবে: মেয়র

নিজস্ব প্রতিবেদক   >
চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) স্বাস্থ্য খাতের হারিয়ে যাওয়া সুনাম ফিরিয়ে আনতে হবে বলে মন্তব্য করেছেন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। গতকাল শনিবার সদরঘাটস্থ মেমন মাতৃসদন হাসপাতালে জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন উদ্বোধন শেষে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘সাবেক মেয়র আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরী সিটি করপোরেশনের চিকিৎসাসেবা খাতকে নগরবাসীর দ্বারপ্রান্তে পৌঁছে দিয়েছিলেন। স্বাস্থ্যসেবার প্রতিষ্ঠানগুলোকে উচ্চ মানসম্পন্ন করেছিলেন। এসব সেবা কেন্দ্রে উপকারভোগীদের চাপ ছিল কিন্তু সেবা খাতের সেই সুনাম এখন আর নেই। তাই আমার প্রধান কাজ হবে চসিকের স্বাস্থ্য খাতের সুনাম পুনরুদ্ধার করা’।
চিকিৎসাসেবায় মানবিক বিষয়টি জরুরি উল্লেখ করে মেয়র বলেন, ‘চিকিৎসাসেবার ক্ষেত্রে বাণিজ্যিক ও ব্যবসায়িক গুরুত্বের চেয়ে মানবিক দিকটি অধিকতর গুরুত্বপূর্ণ। এই বিষয়টি স্বাস্থ্য প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্টদের মাথায় রাখতে হবে।’
মেয়র আরও বলেন, এ বছর নগরের ৪১টি ওয়ার্ডের স্থায়ী ও অস্থায়ী ৩৩৫টি ইপিআই কেন্দ্রে ৫ লাখ ৩৩ হাজার ৫০০ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৮১ হাজার ৫০০ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৫২ হাজার শিশুকে একটি করে উচ্চ ক্ষমতা সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।’
চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াসউদ্দীন, কাউন্সিলর আবদুস সালাম মামুন, আতাউল্লাহ চৌধুরী, সংরক্ষিত কাউন্সিলর নীলু নাগ, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কান্তি দাশ, ডা. মোহাম্মদ আলী, ডা. শাহীন পারভীন, নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলম প্রমুখ।