সিডিএর নতুন চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ

তৃণমূল পর্যায়ের একজন কর্মীকে মূল্যায়ন করায় প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানালেন নবনিযুক্ত চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক »

মোহাম্মদ ইউনুছকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। বর্তমান চেয়ারম্যান জহিরুল আলম দোভাষের শেষ কর্মদিবস আজ।

বুধবার (২৪ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, ‘চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮ এর ধারা-৭ অনুযায়ী মোহাম্মদ ইউনুছ, পিতা: মরহম নুর হোসেন-কে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ (তিন) বছর মেয়াদে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ- এর চেয়ারম্যান পদে নিয়োগ প্রদান করা হলো। এই নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে।’

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় কমিটির সদস্য। তাঁর জন্ম ১৯৫৫ সালের ৪ ফেব্রুয়ারি, চট্টগ্রাম হাটহাজারীর ফরহাদাবাদ গ্রামে। তিনি রেলওয়ের সাবেক ঊর্ধ্বতন হিসাব কর্মকর্তা নুর হোসেনের সন্তান।

একাত্তরের মুক্তিযুদ্ধে মুজিববাহিনীর (বিএলএফ) অধীনে চট্টগ্রাম পূর্বাঞ্চলে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছেন।

১৯৭৬ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত চট্টগ্রাম শহর ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করার পর তিনি ১৯৮১-১৯৮২ সালে সভাপতি নির্বাচিত হন।

দীর্ঘদিন মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

সুপ্রভাত বাংলাদেশের কাছে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে গিয়ে মোহাম্মদ ইউনুছ বলেন, ‘তৃণমূলের  নেতাকর্মীদের প্রতিও যে মাননীয় প্রধানমন্ত্রী দৃষ্টি রাখেন, আমি তার উজ্জ্বল দৃষ্টান্ত। এজন্য আমি নেত্রীর কাছে কৃতজ্ঞ। আমি আগামীর চট্টগ্রামকে সাজাতে কী করতে হবে, তা নিয়ে কাজ করবো। এজন্য শুরুতে আগের চেয়ারম্যানরা কীভাবে কাজ করেছেন তা দেখবো। যে কাজগুলো অসম্পূর্ণ রয়েছে, তা শেষ করবো। এর পাশাপাশি চট্টগ্রামের নগর পরিকল্পনাবিদ, পরিবেশবিদ, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবীদের সঙ্গে বসে আমি আগামী ৫০ বছরের ভবিষ্যত ভাবনাকে সামনে রেখে পরিবেশের ক্ষতি না করে নগরায়ন কিভাবে করা যায়, তা নিয়ে কাজ করবো। বিশেষ করে, পরিবেশ ঠিক রাখতে যা যা করণীয় সেটিকে আমি প্রাধান্য দিবো।’