পটিয়ায় সওজের নিম্নমানের কাজ

পটিয়ায় সওজের নিম্নমানের কাজের কারণে সড়ক ধসে পড়েছে-সুপ্রভাত

নিজস্ব প্রতিনিধি, পটিয়া :

পটিয়ায় সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর নিম্নমানের কাজ করার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার ধলঘাট ইউনিয়নের পটিয়া- বোয়ালখালী-কানুনগোপাড়া সড়ক ১২ কিলোমিটার এবং উপজেলার পটিয়া-আনোয়ারা-মুরালী সড়ক ১৪ কিলোমিটার কাজ ইতোমধ্যে ৭০% শেষ হয়েছে। ঠিকাদার তড়িগড়ি করে দুই রাসত্মার কাজ নিম্নমানের প্যালাসাইডিং করেছে। যার কারণে রাস্তার বিভিন্ন পয়েন্টে ভেঙে যেতে চলেছে। রোবববার দুপুরে জাতীয় সংসদের হুইপ ও চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরী সরেজমিনে পরিদর্শনে গিয়ে অসন্তোষ প্রকাশ করেন। এসময় উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা জাহান উপমা, সড়ক ও জনপথ বিভাগের পটিয়া উপ বিভাগীয় প্রকৌশলী মো. শাখাওয়াত হোসেন।

সওজ ও স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১৮ সালে পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নের পটিয়া-বোয়ালখালী-কানুনগোপাড়া সড়ক ও পটিয়া-আনোয়ারা-মুরালী সড়কসহ ৪টি সড়কের টেন্ডার হয়। ২০১৮ সালের ১ জুলাই দুই ঠিকাদার কাজের কার্যাদেশ পান। ৫৪০ দিনের মধ্যে এই কাজ সম্পন্ন করার কথা রয়েছে।  পটিয়া-বোয়ালখালী-কানুনগোপাড়া সড়ক ৪৫ কোটি ৯ লাখ ১৭ হাজার টাকায় ১২ কিলোমিটার রাসত্মার কাজ বরাদ্দ হয়। ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স হাসান টেকনো বিল্ডার্স এন্ড সালেহ আহমদ জেবি। পটিয়া-আনোয়ারা-মুরালী সড়ক ৫৩ কোটি ৫৬ লাখ ৭ হাজার টাকায় ১৪ কিলোমিটার রাস্তার কাজ বরাদ্দ হয়। ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স তমা কনস্ট্রাকশন এবং জামিল ইকবাল জে বি.। নিম্নমানের ইট ও টেকসই প্যালাসাইডিং না করায় দু’টি রাস্তার বিভিন্ন পয়েন্টে রাসত্মার দুই পাশ ধসে পড়েছে। স্থানীয় লোকজন হুইপ সামশুল হক চৌধুরীকে অভিযোগ করার পর রবিবার দুপুরে তিনি সরেজমিনে পরিদর্শনে যান।

হুইপ সামশুল হক চৌধুরী এমপি অনেত্মাষ প্রকাশ করে বলেন, বর্তমান সরকার পটিয়াসহ সারা দেশে কোটি কোটি টাকার উন্নয়ন কাজ করে যাচ্ছে। কিন’ কিছু কিছু ঠিকাদারের কারণে নিম্নমানের কাজ করার কারণে টেকসই উন্নয়ন হচ্ছে না। পটিয়াতে সওজের দুটি রাস্তায় নিম্নমানের কাজ হয়েছে। কয়েকটি পয়েন্টে রাসত্মা ধসে পড়েছে। ভেঙে যাওয়া রাসত্মা টেকসই উন্নয়নের জন্য ব্যবস্থা নিতে সওজ কর্তৃপড়্গকে নির্দেশ দেওয়া হয়েছে।

সওজের দোহাজারী নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, দুটি রাস্তায় সম্প্রতি বৃষ্টির কারণে দুই পাশে মাটি ধসে ভেঙে গেছে। ভেঙে যাওয়া রাস্তায় শীঘ্রই প্রয়োজনীয় প্যালাসাইডিং ও রিটানিং ওয়াল নির্মাণ করা হবে। হুইপ সামশুল হক চৌধুরী স্যার ইতোমধ্যে একটি ডিও লেটারও দিয়েছেন।