দেশের অর্জন ধরে রাখতে হবে

এম ইদ্রিস বি.কমের স্মরণ সভায় ড. অনুপম সেন

বাংলাদেশ আওয়ামী লীগ উপদেষ্টা মন্ডলীর সদস্য ড. অনুপম সেন বলেছেন, “এম ইদ্রিস বিকম তার সারা জীবন এই দেশের মানুষের উন্নয়নের জন্য উৎসর্গ করেছিলেন। বঙ্গবন্ধুর একনিষ্ঠ সেনানী হিসেবে এই দেশের সমৃদ্ধির জন্য কাজ করেছেন। তারই পদাঙ্ক অনুসরণ করে শেখ হাসিনার নেতৃত্বে আমরা থাকলে দারিদ্র্যমুক্ত দেশ পাবো। আজকে বাংলাদেশের অর্জন অনেক। সেই অর্জন ধরে রাখতে হবে। এই বাংলাদেশ শোষণের শিকার হয়েছিল। বঙ্গবন্ধু এই দেশকে স্বাধীন করে শোষণের সমাপ্তি ঘটান। তিনি ২৩ জুলাই বিকেল ৩ টায় চট্টগ্রাম প্রেসক্লাব বঙ্গবন্ধু হলে আনোয়ারা উপজেলার সাবেক চেয়ারম্যান, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক এম পি এম ইদ্রিস বি.কম-এর স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
সভাপতির বক্তব্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেছেন, এম ইদ্রিস বি কম কখনোই রাজনীতির মাঠে অসদাচরণ করেননি। ইদ্রিস বি.কম এর আচার-আচরণ ও শিক্ষা আমাদের আকৃষ্ঠ করতো। একজন সাচ্চা আদর্শিক রাজনীতিকের যে গুনাবলী থাকা উচিত যেমন বিনয়, সততা, যোগ্যতা, পান্ডিত্য ও আপোষহীনতা সব তার মাঝে ছিল। তার শূন্যতা আমরা পূর্ণ করতে পারিনি-পারবোনা। সাধারণ জীবন যাপনে অভ্যস্ত থেকে তিনি এক অসাধারণ নেতা ছিলেন। আনোয়ারা উপজেলা চেয়ারম্যান ও ১৯৭৩ সালে আনোয়ারা হতে সাংসদ নির্বাচিত হয়েও অর্থ লোভে পড়ে কখনো নীতি ও আদর্শচ্যুত হননি। ইদ্রিস বি.কম-এর মতো ত্যাগী নেতাদের মেধা শ্রমে আওয়ামী লীগ আজকের শক্ত অবস্থানে এসেছে। তাদের অনুসরণ করে এই দলকে নিরাপদ রাখতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগ অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়েশা খান এমপি বলেছেন, দলে পদ লাভ করা আর নেতা হওয়া এক কথা নয়। আপাদমস্তক একজন গুণী রাজনীতিবিদ হিসাবে তিনি বিভিন্ন সময় বিভিন্ন দায়িত্ব নিয়ে সফলতার পরিচয় দিয়েছেন। তার অবদান আমাদের পাথেয় হয়ে আছে। বিশেষ করে আওয়ামী রাজনীতিতে নতুন যারা আসছে তাদের মেধা মননে দেশকে ধারণ করতে হবে এবং ইদ্রিস বি কম, জহুর আহমদ চৌধুরী, এম ছিদ্দিক, এম এ ওহাব, এস এম আবু ছালেহ, অধ্যাপক নুরুল ইসলাম চৌধুরীদের রাজনীিিত হতে পাঠ নিতে হবে।
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, সহ-সভাপতি হাবিবুর রহমান, এস এম আবুল কালাম, যুগ্ম সাধারণ সম্পাদক শাহাজাদা মহিউদ্দিন, আইন বিষয়ক সম্পাদক এড: মির্জা কছির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক এড: জহির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার দাশ, শ্রম সম্পাদক খোরশেদ আলম, দপ্তর সম্পাদক আবু জাফর, শিক্ষা সম্পাদক বোরহান উদ্দিন এমরান, তথ্য ও গবেষনা সম্পাদক আবদুল কাদের সুজন, কৃষি সম্পাদক এড: আবদুর রশিদ, ক্রীড়া সম্পাদক গোলাম ফারুক ডলার, প্রচার সম্পাদক নুরুল আবছার চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সদস্য চেয়ারম্যান নাছির আহমদ, এ কে আজাদ, চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু আহমদ জুনু, চন্দনাইশ পৌর মেয়র মাহবুবুল আলম খোকা, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ও সাতকানিয়া পৌরসভা মেয়র মোহাম্মদ জোবায়ের, চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী, মরহুম ইদ্রিস বি.কমের পরিবারের পক্ষে যুবলীগ নেতা মোহাম্মদ হাসান, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ নেতা সাইফুল ইসলাম, নাছির উদ্দিন, অ্যাডভোকেট আবদুল হান্নান, আশীষ কুমার সিংহ, সুরেশ দাশ, জীবন আরা বেগম, আবদুল মোনাফ, রাশদুল আরেফিন জিসান, তাহমিনা আকতার ফৌজিয়া, জগধা চৌধুরী সুুপ্রিয়া প্রমুখ। বিজ্ঞপ্তি