সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ আজ

মিরসরাই
জেলেদের প্রস্তুতি শুরু

নিজস্ব প্রতিনিধি, মিরসরাই
অবশেষে শনিবার শেষ হচ্ছে ৬৫ দিন সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা। ফলে মাছ ধরতে প্রস্তুতি নিয়েছে মিরসরাইয়ের প্রায় ৩ হাজার জেলে।
২০ মে থেকে শুরু হয় সাগরে মাছ ধরা নিষেদ্ধাজ্ঞা। মূলত মা ইলিশ রক্ষায় সরকার এই নিষেদ্ধাজ্ঞা।
উপজেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, মিরসরাইয়ে ২০১৬ সালের আগে ২০২৬ জন্য জেলে নিবন্ধিত হয়। গত বছর নিবন্ধিত হয় একশ জন। এছাড়া চলতি বছর প্রায় ৬শ’ জন জেলে নিবন্ধনের জন্য আবেদন করেছে। ইতিমধ্যে সকল নিবন্ধিত জেলেকে সরকার থেকে সহায়তা বিতরণ করা হয়েছে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় জেলেরা সাগরে মাছ আহরণের সকল প্রস্তুতি শেষ করেছে।
মায়ানি ইউনিয়নের জয়নগর জেলে পাড়ার বাসিন্দা রনজিৎ জলদাশ জানান, মাছ ধরার নৌকা ও জাল কিনতে স্থানীয় একট এনজিও থেকে দেড় লাখ টাকা ঋণ নিয়েছিলেন। সেই ঋণের জন্য প্রতি সপ্তাহে ২ হাজার ১০০ টাকা কিস্তি দিতে হয়। কিন্তু মাছ ধরা বন্ধ থাকায় এনজিওর ঋণ পরিশোধ করতে নতুন করে চড়া সুদে ঋণ নিতে হয়েছে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় সেই ঋণের টাকা পরিশোধ করতে পারবেন বলে তিনি জানান। ইতিমধ্যে তার মতো অনেক জেলে জাল ও নৌকা মেরামত করে সাগরে নামতে প্রস্তুতি নিয়েছে।
মিরসরাইয়ের সাহেরখালী ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, জেলেদের মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। অনেক জেলেকে শেষ মুহূর্তে জাল ও নৌকা মেরামতে ব্যস্ত থাকতে দেখা গেছে। এসময় কথা হয় বাবুল জলদাশ নামে এক জেলের সাথে। তিনি জানান, গত বছর আশা অনুযায়ী ইলিশ পাওয়া না যাওয়ায় জেলেরা হতাশ হয়ে পড়েছিল। অনেকে জেলে তাদের ঋণ পরিশোধ করতে পারেনি। তাই চলতি বছর জেলেরা অনেক আশায় বুক বেঁধে সাগরে নামতে প্রস্তুতি নিয়েছে। আশা করছি এই বছর প্রচুর ইলিশ পাওয়া যাবে।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ জানান, শনিবার রাত ১২টায় ৬৫ দিনের সাগরে মাছ ধরা নিষেধাজ্ঞা শেষ হচ্ছে। ইতিমধ্যে জেলেরা প্রস্তুতি নিয়েছে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৬ সালের পর প্রায় ৫ বছর পর্যন্ত জেলে নিবন্ধন বন্ধ থাকায় কিছু জেলে বাদ পড়েছে। তবে নতুন করে নিবন্ধন শুরু হয়েছে। বর্তমানে মিরসরাইয়ে প্রায় তিন হাজার নিবন্ধিত ও আবেদনকৃত জেলে রয়েছে।