জবরদখল করে গড়ে তোলা হচ্ছে বৃক্ষবাগানের নাম রোহিঙ্গা বসতি

রাউজান রাবার বাগান

নিজস্ব প্রতিনিধি, রাউজান »

রাউজান পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের ঢালারমুখ, পশ্চিম রাউজান, ৭ নম্বর রাউজান ইউনিয়নের পূর্ব রাউজান, চিকনছড়া, মুখছড়ি ভোমর ঢালা, কদলপুর ইউনিয়নের কালকাতর পাড়া, শমশের পাড়া, উপজেলার সীমান্তবর্তী রাঙামাটি জেলার কাউখালী উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের ডাইলং পাড়া, ডাক্তার ছোলা, ছিকনছড়া, মনাইপাড়া, দোচালা ডিলাইট, তালতলা, নাকাটা এলাকার ১ হাজার ৮ শ ৬৮ একর পাহাড়ি জমিতে গড়ে তোলা হয় রাউজান রাবার বাগান। এই বিশাল আয়তনের রাবার বাগানের জমি থেকে ৫শ একর পাহাড়ি জমি এলাকার প্রভাবশালী ব্যক্তিরা জবরদখল করে গড়ে তুলেছে বৃক্ষবাগান ও ঘরবাড়ি। জবর দখল করা রাবার বাগানের পাহাড়ি জমিতে গড়ে তোলা বৃক্ষের বাগান দেখাশোনা করার জন্য নির্মাণ করা ঘরবাড়িতে রাখা হয়েছে রোহিঙ্গা পরিবার। তাদের আরও অনেকে রাবার বাগানের কয়েকটি পাহাড়ি জায়গা জবরদখল করে গড়ে তুলেছে বসতি।

বসত গড়ে তোলা এসব রোহিঙ্গা পরিবারের নারী ও পুরুষসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আসা বাসিন্দারা অধিকাংশই রাঙামাটি জেলা ও রাউজান উপজেলা থেকে এলাকার ভোটার হয়েছে। রাউজান রাবার বাগানের পাহাড়ি জমি জবরদখল থেকে চিকনচড়া, দোচালা এলাকা থেকে ১শ ২০ একর জমি উদ্ধার করে নতুন রাবার গাছের চারা রোপণ করেছে রাউজান রাবার বাগান কতৃপক্ষ। সম্প্রতি রাঙামাটি জেলার কাউখালী উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের ডিলাইট, দোচালা এলাকায় জবরদখল থেকে রাউজান রাবার বাগানের জমি উদ্ধার কার্যক্রম চালানোর ফলে জবরদখলকারী লোকমান চৌধুরী ওই জমি রাঙামাটি জেলা প্রশাসন থেকে বন্দোবস্তি নিয়ে বৃক্ষের বাগান ও খামারবাড়ি গড়ে তুলেছেন বলে দাবি করে জবরদখল থেকে রাবার বাগানের জমি উদ্বার কাজে বাধা দিচ্ছে বলে অভিযোগ করেন রাউজান রাবার বাগানের ম্যানেজার রুহুল আমিন। রুহুল আমিন আরও বলেন, রাউজান রাবার বাগানের পাহাড়ি জমি জবরদখল করে বৃক্ষের বাগান ও ঘরবাড়ি গড়ে তুলেছেন ২শ ১০জন ব্যক্তি।

চিকনছড়া, দোচালা এলাকা থেকে ১শ ২০ একর পাহাড়ি জমি উদ্ধার করে নতুন করে রাবার গাছের চারা রোপণ করে নতুন বাগানসৃজন করা হয়েছে। অন্যদিকে ডিলাইট ও দোচালা এলাকায় উক্ত লোকমান চৌধুরী রাউজান রাবার বাগোনের ২০ একর জমি জবরদখল করে রাবার গাছ কেটে বৃক্ষের বাগান গড়ে তুলেছেন। লোকমান চৌধুরীর জবরদখল থেকে রাউজান রাবার বাগান কর্তৃপক্ষ কিছু জমি উদ্ধার করেছে। করছি। ঐ জমি উদ্ধার করায় লোকমান চৌধুরী রাউজান রাবার বাগানের ম্যানেজার রুহুল আমিন ও রাউজান রাবার বাগানের কর্মকর্তা ও কর্মচারীকে বিভিন্ন ধরনের হুমকি দিচ্ছে বলে জানা গেছে। অপরদিকে লোকমান চৌধুরী জানান, রাঙামাটি জেলা প্রশাসন থেকে বন্দোবস্তি নিয়ে ডিলাইট এলাকার পাহাড়ি জমিতে গড়ে তোলা বৃক্ষের বাগান থেকে রাউজান রাবার বাগান তার রোপণ করা গাছ কেটে ফেলেছে। এ ব্যাপারে লোকমান চৌধুরী মামলা করেছেন বলে জানান ।