চকরিয়ায় ৮শ পেঁপে গাছের চারা কেটে ফেললো দুর্বৃত্তরা

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া »

কক্সবাজারের চকরিয়া উপজেলায় বাগানের প্রায় ৮শ পেঁপে গাছের চারা কেটে ফেলেছে দুর্বৃত্তরা। গতকাল বৃহস্পতিবার ভোররাতে চকরিয়া উপজেলার কৈয়ারবিল গ্রামের খোজাখালী বাংলা পাড়া গ্রামে এই ঘটনা ঘটেছে। পূর্বশত্রুতার জেরে এই ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ তুলেছেন বাগান মালিক মশিউর রহমান রিপন। তিনি কৈয়ারবিল ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি।

বাগান মালিকের ভাষ্য মতে, কৈয়ারবিল খিলছাদক গ্রামের কয়েকজন ব্যক্তির সঙ্গে তাঁর জমির বিরোধ চলছিল। বিষয়টি নিয়ে স্থানীয়ভাবে বিরোধ মীমাংসা হওয়ার কথা ছিল। গত মঙ্গলবারও জমি দখলের চেষ্টা ও পেঁপে বাগানে কিছু চারা নষ্ট করা হয়। তাঁর দাবি, পেঁপের চারাগাছগুলো কেটে নষ্ট করার পেছনে বিরোধীয় ব্যক্তিরা জড়িত।

স্থানীয় সূত্রে জানা যায়, ২০২১সালে কৈয়ারবিল ইউনিয়নের খোজাখালী বাংলাপাড়া গ্রামে পৈত্রিক ৪৬শতক জমির আছে। সেখানে ৩০শতক জমিতে পেঁপেগাছ ও কিছু ফলদ গাছের চারা লাগান মশিউর রহমান রিপন। পেঁপে গাছের চারাতে অল্প কিছু দিনের মধ্যে ফলন হওয়ার সম্ভাবনা ছিল।

গতকাল বৃহস্পতিবার ভোররাতে প্রায় ৮শ চারাগাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

মশিউর রহমান রিপন বলেন, ‘করোনাকালে বাড়িতে অলস বসেছিলাম। আগ্রহ করে পৈত্রিক জমিতে বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করা ১৫শ পেঁপে গাছের চারা রোপণ করি। অন্যান্য কিছু ফলদ চারাগাছও ছিল। পূর্বশত্রুতার আক্রোশে বাগানটির গাছগুলো কেটে ছিন্নভিন্ন করে ফেলেছে। আমার সঙ্গে শক্রতা ছিল, গাছের সঙ্গে এ কেমন শক্রতা।’

তিনি দাবি করেন, গত মঙ্গলবারও আমার জমিতে খিলছাদক ডাঙারচর গ্রামের হাবিবুর রহমানের পুত্র আলম ও মোহামুদুল করিমের নেতৃত্বে ৭-৮জন আমার কিছু জমি দখল করতে চেয়েছিল। তাঁরাই এ কাজ করেছেন বলে ধারণা করছি।’ এ ঘটনায় থানায় লিখিত এজাহার করবেন বলে জানান মশিউর।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী বলেন, ‘বাগানের চারাগাছ কেটেছে, এখনো কেউ লিখিত অভিযোগ দেয়নি, পেলে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’