বালু উত্তোলনের সরঞ্জাম ধ্বংস

0
66
ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মেলুয়ায় ইটভাটায় জরিমানা করা হয়-সুপ্রভাত

সর্তা ও খাসখালী খালে অভিযান

নিজস্ব প্রতিনিধি, রাউজান :
রাউজান উপজেলার হলদিয়া ইউনিয়নের বৃকবানুপুর, বৃন্দাবনপুর, জানিপাথর, ডাবুয়া ইউনিয়নের পুর্ব ডাবুয়া, রামনাথপাড়া, হাসানখীল, কেউকদাইর, চিকদাইর ইউনিয়নের পাঠান পাড়া, সন্দ্বীপ পাড়া হয়ে পার্বত্য জেলার পাহাড়ি এলাকা থেকে প্রবাহিত ডাবুয়া খাল রাউজান পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের সুলতানপুর কাজী পাড়া হয়ে বিনাজুরী ইউনিয়নের ইদিলপুর হয়ে হালদা নদীর সাথে সংযুক্ত সোনাইর খালের সাধে মিলিত হয়েছে। হলদিয়া ইউনিয়নের বৃন্দ্বাবনপুর ও রক্তছড়ি খালের উপর ব্রিজের নিচে, বৃকবানপুর, রামনাথ পাড়া এলাকায় ডাবুয়া খালের মধ্যে পাওয়ার পাম্প বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছেন কয়েকজন স্থানীয় প্রভাবশালী ব্যক্তি। রাউজান উপজেলার হলদিয়া ইউনিয়নের হচ্ছার ঘাট, হলদিয়া, বইজ্যার হাট, গর্জনিয়া, উত্তর সর্তা, ডাবুয়া ইউনিয়নের পশ্চিম ডাবুয়া, লাঠিছড়ি, গনির ঘাট, চিকদাইর ইউনিয়নের বারই পাড়া, দক্ষিন সর্তা, নোয়াজিশপুর ইউনিয়নের ফতেনগর, নতুন হাট, গহিরা ইউনিয়নের দলই নগর, রাউজান পৌরসভার ১নম্বর ওয়ার্ডের মাইজপাড়া হয়ে পাহাড়ি এলাকা থেকে প্রবাহিত সর্তার খাল হালদা নদীর সাথে মিলিত হয়েছে। হলদিয়া ইউনিয়নের উত্তর সর্তা, হলদিয়া, পশ্চিম ডাবুয়া, গনির ঘাট, নোয়াজিশপুর ইউনিয়নের নতুন হাট এলাকায় সর্তা খালে পাওয়ার পাম্প বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছেন এলাকার প্রভাবশালী ব্যক্তিরা। রাউজান উপজেলার ডাবুয়া ইউনিয়নের মেলুয়া, ডাবুয়া রাবার বাগান, সুন্দর পাড়া, হিংগলা বড়–য়া পাড়া, হিংগলা নতুন পাড়া, কলমপতি, দক্ষিন হিংগলা, রাউজান পৌরসভার ৯নম্বর ওয়ার্ডের ওয়াহেদেরখীল হয়ে পাহাড়ি এলাকা থেকে প্রবাহিত খাসঁখালী খাল রাউজান পৌরসভার সাপলঙ্গা, জলিল নগর বাস স্টেশন, হাজি পাড়া, দাশ পাড়া হয়ে বিনাজুরী ইউনিয়নের লেলাঙ্গারা হয়ে কাগতিয়া খালের সাথে মিলিত হয়েছে। খাসঁখালী খালে পাওয়ার পাম্প বসিয়ে মেলুয়া, কলমপতি, দক্ষিন হিংগলা শান্তি নগর, হিংগলা সতুন পাড়া, দক্ষিন হিংগলা বণিক পাড়া এলাকায় ব্রিজের নিচ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। গত ১ ডিসেম্বর মঙ্গলবার রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ আনসার বাহিনীর সদস্যদের সহায়তায় ডাবুয়া ইউনিয়নের পশ্চিম ডাবুয়ায়, নোয়াজিশপুর ইউনিয়নের ফতেহন নগর মিলন মাস্টারের ঘাটার পুর্বে সর্তার খাল থেকে অবৈধভাবে উত্তোলন করা বালু মহালে অভিযান চালিয়ে বালু উত্তোলনের সরঞ্জাম ধ্বংস করে।
পরে ডাবুয়া ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের মেলুয়া ডাবুয়া রাবার বাগান সংলগ্ল খাসখালী খাল থেকে অবৈধভাবে উত্তোলন করা বালু মহালে অভিযান চালায় । সর্তা খাল, ডাবুয়া খাল, খাসখালী খাল থেকে অবৈধভাবে পাওয়ার পাম্প বসিয়ে বালু উত্তোলন করায় এলাকার বাসিন্দাদের ঘরবাড়ি ফসলি জমি খালের ভাঙনে বিলীন হচ্ছে। রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ বলেন, নদী ও খাল থেকে অবৈধভাবে উত্তোলন করা বালু মহলে অভিযান চালানো হবে।
সর্তার খালের দুটি অবৈধবালু মহল বন্ধ করে দেওয়া হয়েছে। বালু উত্তোলনের সরঞ্জাম ধ্বংস করা হয়েছে। খাসখালী খালের একটি অবৈধ বালুমহাল বন্ধ করে দেওয়া হয়েছে। অভিযান চলাকালে আরো উপস্থিত ছিলেন রাউজান উপজেলা প্রকৌশলী আবুল কালাম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল কুদ্দুস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার নিয়াজ মোরশেদ।