দেশগ্রামে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন উদ্বোধন

0
191

চকরিয়া : আমাদের চকরিয়া প্রতিনিধি জানায়,সরকারি নির্দেশনার আলোকে চকরিয়া উপজেলা সরকারী হাসপাতালে জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো কর্মসুচি উদ্বোধন করা হয়েছে। গত রোববার হাসপাতাল অডিটরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসুচি উদ্বোধন করেছেন কক্সবাজার-১ (চকরিয়া- পেকুয়া) আসনের সংসদ সদস্য ও হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি আলহাজ্ব জাফর আলম। কর্মসুচি উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা হাসপাতালের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোহাম্মুল হক, আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. মঈনউদ্দিন মোরশেদ, হাসপাতালের চিকিৎসক শিশু বিশেষজ্ঞ ডা. খালেদ হোসেন। এছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন। চকরিয়া উপজেলা হাসপাতালের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হক বলেন,গত রোববার  সকালে হাসপাতাল থেকে টিকাদান কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের শিশুদেরকে টিকা খাইয়ে দিয়ে কর্মসুচি উদ্বোধন করেছেন সংসদ সদস্য জাফর আলম। আগামী ১৭ ই অক্টোবর পর্যন্ত চলবে এ কার্যক্রম। তিনি বলেন, ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ স্লোগানে এবার চকরিয়া উপজেলায় ১ লাখ ৪হাজার ২শ ৯ জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। প্রতিদিন সকাল ৮টা থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে বিকেল ৪টা পর্যন্ত। চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকার ৫৪ ওয়ার্ডের স্থায়ী-অস্থায়ী ৪৩৫ কেন্দ্রে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম চলবে। চকরিয়া উপজেলার ৫৪ ওয়ার্ডে ১ লাখ ৪হাজার ২শ ৯ জন শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চকরিয়া স্বাস্থ্য বিভাগ। তৎমধ্যে ৬ থেকে ১১ মাসের শিশুর সংখ্যা ১১হাজার ৫শ ৫১ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৯২হাজার ৬শ ৫৮ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। তাই শিশুর সুস্থতা নিশ্চিত করতে স্বাস্থ্যবিধি মেনে নির্ধারিত সময়ে তাকে কেন্দ্রে নিয়ে আসুন।

সাতকানিয়া : আমাদের সাতকানিয়া প্রতিনিধি জানায়,সাতকানিয়া উপজেলা ও পৌরসভায় জাতীয় ভিটামিন এ প্লাস টিকা খাওয়ানোর মধ্য দিয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। সকালে সাতকানিয়া পৌরসভা সদরে স্বাস্থ্য বিভাগের সাতকানিয়া ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রে জাতীয়  ভিটামিন এ প্লাস টিকা খাওয়ানোর মধ্য দিয়ে উদ্বোধন করেন সাতকানিয়া প্রেসক্লাব সভাপতি সৈয়দ মাহফুজ-উন নবী খোকন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বেচ্ছাসেবী সংগঠন অনুচক্রীকা ফাউন্ডেশনের সহযোগীতায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন এর উদ্বোধন করা হয়।  সাতকানিয়া উপজেলা পর্যায়ে  জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন  উপলক্ষে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের  এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।

চন্দনাইশ : আমাদের চন্দনাইশ প্রতিনিধি জানায়,‘এ’ খাওয়ান, শিশুর মৃত্যুর ঝুঁকি কমান এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চন্দনাইশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২০ (৪-১৭ অক্টোবর ) এর উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ হোসেন। তিনি গত ৪ অক্টোবর (রবিবার) সকালে হাসপাতালে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর মধ্যদিয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ শাহীন হোসাইন চৌধুরী সভাপত্তিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা.  আবু রাশেদ মোহাম্মদ নুরুদ্দিন।উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহীন হোসাইন চৌধুরী বলেন , উপজেলায়  ৪ থেকে ১৭ তারিখ পর্যন্ত  ২শ৪২ কেন্দ্রে প্রায় ৩৯ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানোর ক্যাম্পেইন কার্যক্রম চলবে। এই ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী একটি শিশুকে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী একটি শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। আমি এই বয়সের সকল বাচ্চাদের অভিভাবকদের অনুরোধ করবো তাদের নিকটস্থ স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে এসে সকল শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো নিশ্চিত করার জন্য।

তিনি আরও জানান, আমরা জানি ভিটামিন এ এর অভাবে রাতকানা এমনকি অন্ধত্ব পর্যন্ত হতে পরে।

এছাড়াও ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবংশিশু মৃত্যুও ঝুঁকি কমায়।