দেশগ্রামে ট্রাফিক পুলিশের নিরাপদ সড়ক দিবস পালিত

0
198

রাউজান : আমাদের রাউজান প্রতিনিধি জানায়, রাউজান হাইওয়ে থানার পুলিশের প্রচরানা নিরাপদ সড়ক দিবস উপলক্ষে  যানবাহনের চালকদের মধ্যে লিফলেট বিতরণ করা হয়। রাউজান হাইওয়ে থানার ওসি জোবাইরুল হকের নেতৃত্বে রাউজান হাইওয়ে থানার পুলিশ গত ২১ অক্টোবর বুধবার থেকে গত ২২ অক্টোবর বৃহস্পতিবার চট্টগ্রাম রাঙামাটি মহাসড়কের রাউজান জলিল নগর বাস ষ্টেশন, মুন্সির ঘাটা, গহিরা চৌমুহনী, হাটহাজারী ইছাপুর বাজার, হাটহাজারী কলেজ গেইট, হাটহাজারী বাস ষ্টেশন, চট্টগ্রাম নাজির হাট সড়কের নাজির হাট, কাটির হাট, ফতেয়াবাদ, চৌধুরী হাট বালুছড়া এলাকায় স্এিনজি অটোরিক্সা, বাস, জিপ, মাইক্রোবাস, কার, ট্রাক চালকদের  মধ্যে মজিব বর্ষের শপথ,সড়ক করবো নিরাপদ শীর্ষক শ্লোগান লেখা লিপলেট বিতরন করেন। যানবাহন চালকের মধ্যে বিতরন করা সাধারন যাত্রীদের উদ্যোগে রাউজান হাইওয়ে থানার  ওসি জেবাইরুল হক বলেন, রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার করুন, নিষিদ্ধ ও ঝুকিঁপুর্ণ যানবাহনের যাত্রী হবেন না, এতে আপনার জীবন বিপন্নের ঝুকিঁ রয়েছে।  যানবহন চালকদের উদ্যোশে বলেন, যত্রতত্র গাড়ী থামানো ও পাকিং করা থেকে বিরত থাকুন। উল্টে পথে গাড়ী চলাবেন না এবং অযথা হর্ণ বাজাবেন না। চেখে ঘুম নিয়ে গাড়ী চালাবেন না। বিপজ্জনকভাবে মালামাল বেঝাই, করে গাড়ী চালানো থেকে বিরত থাকুন। গাড়ী চালনারত অবস্থায় মোবাইল ফোন ব্যবহার থেকে বিরত থাকুন। মহাসড়কে জরুরী গাড়ী মোরামতের সময় গাড়ীর সামনে ও পেছনে রিফ্লেক্টিক কোণ ব্যবহার করতে যানবাহন চালকদের প্রতি আহবান জানান রাউজান হাইওয়ে থানার ওসি জোবাইরুল হক ।

চন্দনাইশ : আমাদের চন্দনাইশ প্রতিনিধি জানায়, মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ”- এই প্রতিপাদ্য নিয়ে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০’ উপলক্ষে দোহাজারী হাইওয়ে থানার উদ্যোগে গত বুধবার  চন্দনাইশ উপজেলার দোহাজারী, দেওয়ানহাট, খাঁনহাট ও সাতকানিয়া উপজেলার মৌলভির দোকান এলাকায় র‌্যালি, সচেতনতামূলক লিফলেট বিতরণ ও চালকদের নিয়ে পথসভা অনুষ্ঠিত হয়েছে। পথসভায় বিভিন্ন পরিবহন চালক ও শ্রমিক নেতাদের উপস্থিতিতে সড়কের নিরাপত্তা, সড়কের আইন ও ট্রাফিক সিগন্যাল সম্পর্কে আলোচনা করেন  দোহাজারী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইয়াসির আরাফাত।

এসময় তিনি বলেন, ‘সড়ক দুর্ঘটনায় দেশের বহু মানুষ নিহত হন। সড়ক দুর্ঘটনারোধে এবং সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সকলকে সচেতন হতে হবে। ওভারস্পিড, ওভারটেকিং, ওভারলোড, গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলা ও ট্রাফিক আইন অমান্য করার কারণে বেশিরভাগ দুর্ঘটনা ঘটে। এগুলো রোধ করা গেলে দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে। পাশাপাশি দুর্ঘটনারোধে মানুষের সচেতনতার বিকল্প নেই। মানুষ সচেতন হলেও দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দোহাজারী হাইওয়ে থানার এসআই জাহাঙ্গীর আলম, সার্জেন্ট কামরুজ্জামান, এসআই ফারুকসহ অন্যান্য পুলিশ সদস্যবৃন্দ।

আনোয়ারা : আমাদের আনোয়ারা প্রতিনিধি, ‘মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’ এ শ্লোগানে চট্টগ্রামের আনোয়ারায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে।

গত বৃহস্পতিবার বিকালে ট্রাফিক পুলিশের উদ্যোগে আনোয়ারা-বাঁশখালী মহাসড়কে একটি র‌্যালি বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করা হয়। এসময়ে আনোয়ারা ট্রাফিক পুলিশের ইনচার্জ হাবিবুর রহমান, এ.টি.এস.আই ফেরদৌস আলম, আবু বক্কর, নিজাম উদ্দিন, শক্করসহ শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন।