রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে একমত বাংলাদেশ-মিয়ানমার

সুপ্রভাত ডেস্ক

রোহিঙ্গা সমস্যার স’ায়ী সমাধানে বাংলাদেশ ও মিয়ানমার একমত বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।
গতকাল বুধবার বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ সফররত মিয়ানমারের বিশেষ দূত কিয়াও তিন এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহীদুলের হকের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। খবর বাংলানিউজের
বৈঠকে তারা এ বিষয়ে একমত হয়েছেন বলে জানিয়েছে সূত্র। সূত্র জানায়, বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে সহযোগিতা দেওয়ার আশ্বাস পূর্ণব্যক্ত করেছে বাংলাদেশ। পাশাপাশি রাখাইন রাজ্যে শান্তি ফিরিয়ে আনতে আহ্বান জানানো হয়েছে।
সূত্র আরো জানায়, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফেরত নেওয়া শুরু করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানানো হয়েছে। এছাড়া নতুন করে আর কোনো রোহিঙ্গা যেন বাংলাদেশে না আসে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস’া নেওয়ার কথা বলা হয়েছে।
বৈঠকে মিয়ানমারের পক্ষ থেকে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার আগ্রহ জানানো হলেও কবে, কিভাবে এ প্রক্রিয়া শুরু হবে সে বিষয়ে স্পষ্ট করে ধারণা দেয়নি মিয়ানমার। এ বিষয়ে পরবর্তীতে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।
এর আগে গত মঙ্গলবার বিকাল সাড়ে ৫টায় ঢাকা পৌঁছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি’র বিশেষ দূত ও দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী কিয়াও তিন।

আপনার মন্তব্য লিখুন