৫ হাজারের ক্লাবে প্রবেশ করতে মুশফিকের দরকার ১২৭ রান

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

দেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করতে ১২৭ রান দরকার বাংলাদেশের সাবেক অধিনায়ক ও মিডল অর্ডার ব্যাটার মুশফিকুর রহিমের।

কাল থেকে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে শুরু হতে যাওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। এ ম্যাচে ১২৭ রান করলেই দেশের প্রথম টেস্ট ক্রিকেটার হিসেবে পাঁচ হাজার রানের ক্লাবে প্রবেশ করবেন মুশফিক।

মাউন্ট মঙ্গানুইতে সিরিজের প্রথম টেস্টে ১২ ও অপরাজিত ৫ রান করেন মুশফিক। এতে ৭৮ টেস্টে ৭টি সেঞ্চুরি ও ২৪টি হাফ-সেঞ্চুরিতে মুশির রান এখন ৪৮৭৩।

নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত ৫ টেস্টের ১০ ইনিংসে ২৩৯ রান করেছেন মুশফিক। ব্যাটিং গড়- ২৯ দশমিক ৮৭। নিউজিল্যান্ডের মাটিতে মুশফিকের সেঞ্চুরিও রয়েছে। ২০১৭ সালে ওয়েলিংটন টেস্টে ১৫৯ রান করেছিলেন মুশি।

আর নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বমোট ৯টি টেস্ট খেলেছেন মুশফিক। ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ৪৪২ রান করেছেন তিনি।

এদিকে প্রথম টেস্টে দুর্দান্ত জয়ের পর উজ্জীবিত বাংলাদেশ ক্রিকেট দলের চোখ এখন ইতিহাস সৃষ্টিতে। আগামীকাল থেকে হ্যাগলি ওভালে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় এবং শেষ ম্যাচ জিতে নতুন করে ইতিহাস লিখতে চায় টাইগাররা।

টেস্টটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়। ম্যাচটি সরাসরি দেখাবে গাজী টিভি ও টি স্পোর্টস। দলগত পারফরম্যান্সেই প্রথম টেস্ট জিতেছিলো বাংলাদেশ। যে কারণে এখন অনেক আত্মবিশ্বাসী টাইগার শিবির। সিরিজের প্রথম টেস্টে ৮ উইকেটে জয় পায় বাংলাদেশ। যা ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের প্রথম টেস্ট জয়। এমনকি নিউজিল্যান্ডের মাটিতে তিন ফরম্যাট মিলিয়ে ৩৩টি প্রচেষ্টায় প্রথম জয়ের স্বাদ পায় টাইগাররা।

টেস্টের পাঁচ দিনই স্বাগতিকদের উপর আধিপত্য বিস্তার করেছে খেলেছে বাংলাদেশ। এতে দুর্দান্ত জয়ের স্বাদ নিতে পারে টাইগাররা। দলের প্রধান দুই খেলোয়াড় সাকিব আল হাসান এবং তামিম ইকবাল ছাড়া এ জয়ে এটাই প্রমাণিত হয়েছে বড় ফরম্যাটে টাইগারদের ভবিষ্যৎ নিরাপদ হাতে রয়েছে।

এই জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশ এখন ১-০ ব্যবধানে এগিয়ে। পরের ম্যাচে ড্র করলেই বিদেশের মাটিতে জিম্বাবুয়ে ছাড়া বড় কোন দেশের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ পাবে টাইগাররা।