সেন্টমার্টিনে ভেসে এলো নাবিকছাড়া কন্টেইনার বোঝাই জাহাজ

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

কক্সবাজারের সেন্টমার্টিনের ছেঁড়াদ্বীপে ভেসে এসে আটকা পড়ল বিশাল আকৃতির কন্টেইনারবোঝাই জাহাজ। জাহাজটিতে কন্টেইনারভর্তি মালামাল রয়েছে বলে ধারণা করছেন স্থানীয়রা। তবে জাহাজটি কোথাকার তা নিশ্চিতভাবে বলতে পারেনি কেউ। জাহাজটিতে নাবিক বা কোন লোকজন নেই। এ জাহাজ ভেসে এসে গতকাল সোমবার দুপুরে ছেঁড়াদ্বীপের পশ্চিমে পাথরে আটকা পড়ে।

সেন্টমার্টিন কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লে. রাজীব বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৩ ফুট উচ্চতায় প্রবাহিত হচ্ছে। এরই মধ্যে সেন্টমার্টিনের ছেঁড়াদ্বীপ এলাকায় একটি বার্জ আটকে পড়ে। বার্জটি ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝড়ো হাওয়া ও তীব্র স্রোতের কারণে ছেঁড়া দ্বীপে এসে আটকা পড়েছে।

বার্জ হচ্ছে এক ধরনের নৌযান যা দিয়ে বিভিন্ন কার্গো বা মালামাল পরিবহন করা হয়। এটি টাগবোট/অন্য ইঞ্জিন চালিত নৌযানের সাহায্যে টো করে বা টেনে নেওয়া হয়।

লে. রাজীব বলেন, প্রাথমিকভাবে ধারণা ককরা হচ্ছে ট্রলিং বার্জটি হয়তো অন্য কোন জাহাজের সঙ্গে বাঁধা ছিল। কোন কারণে এই ট্রলিং বার্জটি ছেড়ে দেয়া হয়েছে। পরবর্তী যা ভেসে এসে ছেঁড়াদ্বীপে আটকা পড়ে। তবে এ ব্যাপারে তথ্য সংগ্রহের কাজ চলছে।

এদিকে বার্জটির সামনের ডান পাশে লেখা আছে এম আর-৩৩২২ এসসি-৪৫৮২। বার্জটি নাবিকহীন অবস্থায় রয়েছে। বার্জের মালিকানা সম্পর্কে কোনো তথ্য এখনো পাওয়া যায়নি।

সেন্টমার্টিনের বাসিন্দা মাহবুব বলেন, জাহাজটির ওপরের অংশ খোলা। এতে অনেক কন্টেইনার ও অন্যান্য প্রয়োজনীয় মালামাল রয়েছে।
সেন্টমার্টিনের বাসিন্দা জুবায়ের বলেন, জাহাজটি প্রথমে পর্যটকবাহী মনে করেছিলাম। পরে কাছে গিয়ে দেখি এটি একটি কন্টেইনারবোঝাই জাহাজ। সেখানে কোন লোকজনের দেখা মেলেনি।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, জাহাজের খবরটি স্থানীয়রা জানালে পুলিশ প্রশাসন ও উপজেলা প্রশাসনকে অবহিত করেছি। এই মুহূর্তে আর কিছু বলতে পারছি না।