চসিক কাউন্সিলরের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম সিটি করপোরেশনের সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলর রুমকি সেনগুপ্তসহ ৩ জনের বিরুদ্ধে চাঁদা দাবির মামলা করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দেবের আদালতে টেরীবাজার, আন্দরকিল্লা হকার সমিতির সাধারণ সম্পাদক মো. লোকমান হাকিম এ মামলা করেন।

আদালত মামলাটি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রোকে তদন্তের নির্দেশ দিয়েছেন। মামলার অন্য দুই আসামি হলেন, অপু ধর রাজ (২৮) ও মো. ইসমাইল (৪০)।

বাদি পক্ষের আইনজীবী বিশ্ব শীল বলেন, আদালত মামলাটি গ্রহণ করে ৩০ অক্টোবরের মধ্যে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রোকে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন।

মামলার বিষয়ে জানতে চাইলে মহিলা ওয়ার্ডের কাউন্সিলর রুমকি সেনগুপ্ত বলেন, ‘মামলা হয়েছে কি না জানি না। তবে শুক্রবার কোতোয়ালী থানার ওসির কাছে একটি অভিযোগ দিয়েছিলাম। আমি একজন জনপ্রতিনিধি। আমার কাজ এলাকা পরিষ্কার রাখা, যানজট নিরসন, ইভটিজিং প্রতিরোধে সমাজে কাজ করা। আন্দরকিল্লা মোড়কে তারা পার্ক বানিয়ে রেখেছে। বিকাল ৩টার পর রাস্তায় মানুষ হাঁটতে পারে না। জেনারেল হাসপাতালের গেটে কম্বল বিক্রিসহ ফুটপাত দখল করে, মাদকের আড্ডাসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকা-ের আড্ডা বসিয়েছে। করপোরেশন থেকে তিনবার অভিযান চালানো হয়েছে। তাদের বেশ কয়েকবার ওয়ার্নিং দেওয়া হয়েছে যেন ফুটপাত দখল না করে। বৃহস্পতিবার সন্ধ্যায় তাদের ওয়ার্নিং দিতে গেলে হকার, আপেল বিক্রেতা লোকমানের নেতৃত্বে দলবল এসে আমার ওপর হামলা করতে শুরু করে। বিষয়টি কোতোয়ালী থানার ওসিকে ফোনে জানালে একটি টিম পাঠানো হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে হামলাকারীরা পালিয়ে যায়। এ বিষয়ে কোতোয়ালী থানায় একটি অভিযোগ দিয়েছি। পুলিশ তাদের খুঁজে পাচ্ছে না।

তিনি আরো বলেন, এখানে তারা ফুটপাত দখল করবে, ছিনতাইকারী সৃষ্টি করবে, যানজট সৃষ্টি করবে, বাধা দিলে হামলা চালাবে, বাধা দিলে চাঁদাবাজির মামলা দিবে এগুলো আমার বিরুদ্ধে অপশক্তির ইন্ধনে কাজগুলো করছে বলে মনে করি। আসলে বর্তমান নিরাপত্তাহীনতায় ভুগছি। ওরা যে কোন মুহূর্তেই আমি ও আমার পরিবারের সদস্যদের ওপর হামলা করতে পারে।

টেরীবাজার, আন্দরকিল্লা হকার সমিতির সাধারণ সম্পাদক মো. লোকমান হাকিম বলেন, আন্দরকিল্লা টেরিবাজার এলাকায় হকাররা ক্ষুদ্র পুঁজির বিনিময়ে ব্যবসা করে জীবন জীবিকা নির্বাহ করে আসছি। রুমকি সেন গুপ্ত আন্দরকিল্লা-দেওয়ানবাজার ও চকবাজার সংরক্ষিত আসনে কমিশনার নির্বাচিত হওয়ার পর থেকে টেরিবাজার আন্দরকিল্লা হকার সমিতির নেতৃবৃন্দদের থেকে দৈনিক ২০০০ টাকা চাঁদা দাবি করে আসছে। তার দাবিকৃত চাঁদা না দেওয়ায় বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে কমিশনার রুমকি সেন গুপ্ত তার দল বল নিয়ে আন্দরকিল্লা জেনারেল হাসপাতাল এলাকার কর্মরত হকারদের মালামাল ফেলে দিয়ে প্রায় লক্ষাধিক টাকার ক্ষতি সাধন করেন।