সমাজে শিক্ষকরা আদর্শ মানুষের প্রতিকৃতি : মেয়র

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, সমাজে আদর্শ মানুষের প্রতিকৃতি হচ্ছেন শিক্ষক। শিক্ষাকে বলা হয় জাতির মেরুদণ্ড আর শিক্ষককে বলা হয় শিক্ষার মেরুদণ্ড। শিক্ষকদের জ্ঞানের বিচ্ছুরিত আলোকরশ্মি থেকে জন্ম নেয় সুন্দর ভবিষ্যৎ। এই শিক্ষকরাই জাতির সংকট উত্তরণে সর্বাগ্রে ভূমিকা পালন করতে পারেন।
তিনি গতকাল মঙ্গলবার দুপুরে টাইগারপাসের অস্থায়ী কার্যালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে চসিক আয়োজিত আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বিশ্ব শিক্ষক দিবসে এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় হলো ‘শিক্ষা পুনরুদ্ধারে কেন্দ্রবিন্দুতে শিক্ষকরা’।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি করপো রেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম। বিশেষ অতিথি ছিলেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন ও সচিব খালেদ মাহমুদ।
শিক্ষক কঙ্কন দাশের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, শিক্ষা কর্মকর্তা উজালা রানী চাকমা, কৃষ্ণ কুমারী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকতার হোসাইন, প্রধান শিক্ষক আবুল কাশেম, চসিক কলেজ শিক্ষক সমিতির সভাপতি জিন্নাত পারভীন মাহী, শেখ ওমর ফারুক, আমিনুল হক খান, কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রণব কুমার দাশ প্রমুখ।
মেয়র আরো বলেন, আদিমকাল থেকে মানুষ শিক্ষা পাচ্ছে। আবার প্রকৃতি থেকেও মানুষ শিক্ষা গ্রহণ করছে। তবে সমাজ সভ্যতার ক্রমবিকাশের কারণে মানুষ প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষাগ্রহণ করছে। আর প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণের মাধ্যমেই সভ্য, আধুনিক, বিবেকবান ও মানবিক মানুষরূপে নিজেকে গড়ে তুলছে। এর পেছনে মুখ্য ভূমিকা পালন করছে শিক্ষক সমাজ। তাই সমাজে শিক্ষার্থীদের প্রকৃত অভিভাবক হলেন শিক্ষক। তবে ব্যতিক্রমী কিছু চিত্রও দেখা যায়, যারা শিক্ষাকে পণ্য হিসেবে ব্যবহার করছে। এ কারণে এবারের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য বিষয়টি সময়ের পরিপ্রেক্ষিতে গুরুত্বের দাবি রাখে। বিজ্ঞপ্তি