২০ বছরের পথচলার ইতি টানলেন ওয়াটসন

0
191

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন চার বছর আগে। এরপর খেলছিলেন বিশ্বের নানা ফ্র্যাঞ্চাইজি লিগে। এবার সব কিছুর শেষ বলে দিয়েছেন শেন ওয়াটসন। ২০ বছরের ক্যারিয়ারের ইতি টেনে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ান এই অলরাউন্ডার। খবর বাংলানিউজের।
গত বৃহস্পতিবার কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলা ম্যাচটি ওয়াটসনের পেশাদার ক্রিকেটের শেষ ম্যাচ হয়ে থাকল। অবসরের সিদ্ধান্তের কথা নিজের ইউটিউব চ্যানেল টি-টোয়েন্টি স্টার্সে গতকাল মঙ্গলবার জানান তিনি। ‘এসব কিছুর শুরুই ছিল একটি বাচ্চা ছেলের স্বপ্ন হিসেবে। পাঁচ বছর বয়সে আমি একটি টেস্ট ম্যাচ দেখছিলাম, তখন মা কে বললাম, ‘অস্ট্রেলিয়ার হয়ে আমি খেলতে চাই।’ আর এখন আমি আনুষ্ঠানিকভাবে সব ধরনের ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিচ্ছি। নিজের স্বপ্ন বাস্তবে পরিণত করা ও এরপরেও আরও কিছুর জন্য আমি বেশ ভাগ্যবান অনুভব করছি।’
২০০০-০১ মৌসুমে প্রথম শ্রেণির ক্যারিয়ার শুরু করা ওয়াটসন ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। ৫৯ টেস্ট খেলেছেন, ৩৫.১৯ গড়ে করেছেন ৩ হাজার ৭৩১ রান, সেঞ্চুরি চারটি ও ফিফটি ২৪টি। লাল বলের ক্রিকেটে ৩৩.৬৮ গড়ে উইকেট তার ৭৫টি।
সাদা-বলের ক্রিকেটে নিজের সময়ের সেরা অলরাউন্ডারদের একজন ছিলেন ওয়াটসন। ১৯০ ওয়ানডেতে ৪০.৫৪ গড়, ৯ সেঞ্চুরি ও ৩৩ ফিফটিতে তার রান ৫ হাজার ৭৫৭। নামের পাশে উইকেট ৩১.৭৯ গড়ে ১৬৮টি। ২০০৭ ও ২০১৫ বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন এই অলরাউন্ডার। চ্যাম্পিয়ন্স ট্রফির ২০০৬ ও ২০০৯ সালের আসরের ফাইনালে হন প্লেয়ার অব দা ম্যাচ।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৪৫.৩২ স্ট্রাইক রেটে ৫৮ ম্যাচে রান করেছেন এক হাজার ৪৬২। সেঞ্চুরি আছে একটি ও ফিফটি ১০টি। ২৪.৭২ গড়ে তার উইকেট ৪৮টি। শ্রীলঙ্কায় হওয়া ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ ২৪৯ রান ও ১১ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরা হন তিনি।
আইপিএল ছাড়াও বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), বিগ ব্যাশ, পাকিস্তান সুপার লিগ (পিএসএল), ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলেছেন ওয়াটসন।