ব্যাটসম্যানদের হেলমেট ‘বাধ্যতামূলক’ চান টেন্ডুলকার

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
চাইলেই ব্যাটসম্যানরা খেলতে পারেন হেলমেট ছাড়া। স্পিনারদের বিপক্ষে সচরাচর ব্যাটসম্যানদের এভাবে খেলতে দেখা যায়। শচিন টেন্ডুলকার পেশাদার ক্রিকেটে এর পরিবর্তন চান। স্পিনার বা পেসার, বোলার যেই হোক, ভারতীয় ব্যাটিং কিংবদন্তি মনে করছেন, মাঠে ব্যাটসম্যানের হেলমেট পরা বাধ্যতামূলক হওয়া উচিত। খবর বিডিনিউজের।
টেন্ডুলকারের এই প্রস্তাবের পেছনে মূল কারণ ব্যাটসম্যানদের মাথায় চোট পাওয়ার শঙ্কা। কারণ, যেকোনোভাবে মাথায় বল এসে লাগতে পারে যেকোনো ব্যাটসম্যানের। যেমনটা হয়েছে এবারের আইপিএলে ২৪ অক্টোবর কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদের ম্যাচে। দৌঁড়ে রান নেওয়ার সময় ফিল্ডারের করা থ্রো হায়দরাবাদ ব্যাটসম্যান বিজয় শঙ্করের মাথায় আঘাত করে। ভাগ্যক্রমে হেলমেট পরে ছিলেন এই ভারতীয়। এই দৃশ্য টেন্ডুলকারের কাছে হেলমেটের গুরুত্ব বেশ বাড়িয়ে দিয়েছে। সেই ছবি মঙ্গলবার টুইটারে দিয়ে আইসিসিকে বিষয়টি অগ্রাধিকার দেওয়ার অনুরোধও করেছেন ভারতের সাবেক এই ব্যাটসম্যান।
‘খেলাটি দ্রুত এগিয়ে চলছে কিন্তু নিরাপদ হচ্ছে কি? সম্প্রতি আমরা একটি ঘটনার সাক্ষী হয়েছি, যেটা হতে পারত খুবই ভয়ানক। স্পিনার বা পেসার, যার বিপক্ষেই হোক, পেশাদার ক্রিকেটে ব্যাটসম্যানদের হেলমেট পরা বাধ্যতামূলক করা উচিত। আইসিসির কাছে অনুরোধ, এই বিষয়টিকে প্রাধান্য দেওয়া হোক।’
নিজের টুইটে আন্তর্জাতিক ক্রিকেট খেলা সব দেশকে ট্যাগ করেছেন টেন্ডুলকার। ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রীকে ট্যাগ করে শাস্ত্রীর সঙ্গে ঘটা বাজে একটি অভিজ্ঞতার কথা জানান তিনি।
‘রবি শাস্ত্রী, এটা আমাকে মনে করিয়ে দিয়েছে, এক প্রদর্শনী ম্যাচে সুনীল গাভাস্কারের ফুল টসে টপ এজ হয়ে আপনার আঘাত পাওয়ার কথা। সেটাও হতে পারত মারাত্মক চোট, ভাগ্যক্রমে হয়নি।’