হুমকির মুখে জীব বৈচিত্র্য

0
98

হালদার তীরে ইট ভাটা

শফিউল আলম, রাউজান  :

হালদা নদীর তীরে গড়ে উঠা ইটের ভাটা হালদা নদীর মা মাছ ও ডলফিন জীব বৈচিত্র্য হুমকির মুখে। চর থেকে কাটা হচ্ছে মাটি, ড্রেজার ও যান্ত্রিক নৌযান দিয়ে চর থেকে কাটা মাটি আনা হচ্ছে ইটের ভাটায় হালদা নদীর পাড় কাটা মাটি ও ইটের ইটের ভাটায় ইট তৈরির কাজে ব্যবহৃত হচ্ছে । প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর তীরে রাউজানের উরকিরচর ইউনিয়নের পশ্চিম আবুর খীল,খলিফার ঘোনা সংগ্লন্ন এলাকায় হালদা নদীর তীরে গড়ে উঠেছে শান্তি ব্রিকস নামের একটি ইটের ভাটা। হালদা নদীতে জেগে উঠা চর থেকে প্রতিদিন ড্রেজার দিয়ে মাটি কেটে ড্রেজার ও যান্ত্রিক নৌযান দিয়ে ইটের ভাটাগুলোতে ইট তৈরির জন্য আনা হচ্ছে মাটি।

এছাড়া ও ইটের ভাটার পাশে হালদা নদীর তীর কেটে মাটি দিয়ে তৈরি করা হচ্ছে ইট। হালদা নদীর তীরে গড়ে উঠা ইটের ভাটায় ইট তৈরির জন্য বিশাল মাটির স্তুপ। ইটের ভাটায় ইট তৈরির করার জন্য বিশাল মাটির স্তুপগুলো হালদার মধ্যে জেগে উঠা চর কাটা মাটি। গত দু বছরে হালদা নদীতে ২৭টি ডলফিনসহ মা মাছ ড্রেজার ও যান্ত্রিক নৌযানের আঘাত ও মাছ শিকারীদের বাসানো জালে আটকা পড়ে মারা গেছে বলে মৎস্য মন্ত্রনালয়ের তদন্ত টিমের রিপোর্টে উঠে এসেছে। সরেজমিনে পরিদর্শন কালে দেখা যায় হালদা নদীর তীর রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের হারপাড়ায় সফি অটোব্রিকসের মধ্যে ইট তৈয়ারীর কাজে ব্যবহৃত বিশাল মাটির স্তুপ। ইটের ভাটার পাশে হালদা নদীর তীর কেটে ফেলা হয়েছে। সফি অটো ব্রিকসের কর্মকর্তা সনজিব দাশ বলেন, ইটের ভাটায় ইট তৈরির কাজে ব্যবহৃত মাটি আটের ভাটার পাশর্^বর্তী জলাশয় থেকে উত্তোলন করা হয়েছে। মাটিগুলো হালদা নদীর নয়। ইটের ভাটার পাশে যে সব জলাশয় রয়েছে ঐসব জলাশয় থেকে মাটি উত্তোলন করার কোন আলামত দেখা যায়নি। রাউজান উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের মোকামী পাড়া এ আলী ইটের ভঅটা পরিদর্শনকালে দেখা যায়, হালদা নদীর বাঁকের কাছে হালদা নদীর তীর কেটে ইট তৈরির জন্য মাটির স্তুপ করা হচ্ছে। এ আলী ইটের ভাটার অপর পাশে বিশাল মাটির স্তুপ  থেকে মাটি দিয়ে ইট তৈরি করা হচ্ছে। এ আলী ইটের ভাটার ম্যানেজার রবিন্দ্র দে বলেন, এ আলী ইটের ভাটায় ইট তৈরির কাজে ব্যবহৃত মাটি চট্টগ্রাম মহানগর এলাকার কর্ণফুলী নদীর খনন করা মাটি যান্ত্রিক নৌযানে করে হালদা নদী দিয়ে ইটের ভাটায় আনা হয়েছে।

এ আলী ইটের ভাটার পরিচালক রাশেদ ইসলাম বলেন, ইটের ভাটায় ইট তৈরির কাজে ব্যবহৃত মাটি কর্ণফুলী নদীর খনন করা মাটি আনা হয়েছে ড্রেজার ও যান্ত্রিক করে হালদা নদী দিয়ে।

এলাকার লোকজন আরো জানান, নগরীর মোহরা এলাকার আবু বক্কর ড্রেজার দিয়ে প্রতিদিন হালদার মধ্যে জেগে উঠা চরের মাটি কেটে ড্রেজার দিয়ে। চর কাটা মাটি বিক্রি করে ইটের ভাটায় ও জায়গা ভরাটের কাজে। প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ড্রেজার ও যান্ত্রিক নৌযান চলাচল বন্ধ ও মাছ শিকার বন্ধ করা হলেও প্রতিদিন নদীতে চলাচল করছে ড্রেজার ও যান্ত্রিক নৌযান। এ ব্যাপারে রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগের কাছে জানতে চাইলে, তিনি বলেন, হালদা নদীর তীরে গড়ে উঠা ইটের ভাটাগুলোতে অভিযান চালিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।