প্রধানমন্ত্রী কল্যাণ ট্রাস্টের মাধ্যমে সাংবাদিকদের প্রতি দায়বদ্ধতা দেখিয়েছেন

0
309

খাগড়াছড়িতে প্রেস কাউন্সিল চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি :

বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বলেছেন, বঙ্গবন্ধু দেশ স্বাধীনের চার বছরের মাথায় সাংবাদিকদের মর্যাদা সুরক্ষায় প্রেস কাউন্সিল গঠন করেন। পৃথিবীতে স্বাধীনতা সংগ্রামী এবং একটি স্বাধীন রাষ্ট্রের রূপকারদের মধ্যে সাংবাদিকতার সাথে সম্পৃক্ত থাকা ব্যক্তিবর্গের মধ্যে তিনি অন্যতম। বঙ্গবন্ধু’র কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর পিতার পদ অনুসরণ করে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন। সেই ট্রাস্ট্রে এখন ২০ কোটি টাকার স্থায়ী তহবিল আছে। এই ট্রাস্ট গঠনের মাধ্যমে তিনি দেশের সব স্তরের গণমাধ্যমকর্মীদের প্রতি দায়বদ্ধতা দেখিয়েছেন।

মঙ্গলবার বিকেলে খাগড়াছড়ি জেলা প্রশাসক হলরুমে অনুষ্ঠিত কর্মরত সাংবাদিকদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রেস কাউন্সিল চেয়ারম্যান এসব কথা বলেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (যুগ্ম সচিব) মো. শাহ্ আলম।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ সাঈদ মোমেন মজুমদার এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সাঈদ, অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী হাসান, দৈনিক অরণ্যবার্তা সম্পাদক চৌধুরী আতাউর রহমান এবং প্রেসক্লাব সভাপতি জীতেন বড়–য়া উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রেস কাউন্সিল আইন, সাংবাদিকতা নীতিমালা ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন ২০০৯ নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি আরো বলেন, সারাদেশে পেশাদার সাংবাদিককের কাজের পরিবেশ নিশ্চিত করার জন্য প্রেস কাউন্সিল কাজ করে যাচ্ছে। সারা দেশের সাংবাদিকদের নিয়ে একটি ডাটাবেজ তৈরি করা হবে বলে জানান তিনি। কর্মশালায়  জেলার কর্মরত ৪০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

পরে প্রধান অতিথি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে খাগড়াছড়ি প্রেসক্লাবকে প্রেস কাউন্সিলের পক্ষ থেকে বঙ্গবন্ধু-মুক্তিযুদ্ধ ও বাংলাদেশভিত্তিক এক সেট মূল্যবান বই এবং কর্মশালায় অংশ নেয়া সাংবাদিকদের সনদপত্র প্রদান করেন।