আখতারুজ্জামান চৌধুরী বাবুর ৮ম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা :

আনোয়ারা-কর্ণফুলী সাবেক সংসদ সদস্য বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রাক্তন সভাপতি বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান চৌধুরী বাবুর ৮ম মৃত্যুবার্ষিকী আজ ৪ নভেম্বর।

এ উপলক্ষে আনোয়ারা-কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আজ বুধবার সকাল থেকে বাবুর কবরে শ্রদ্ধা নিবেদন, খতমে কোরআন, মিলাদ মাহফিলসহ সীমিত পরিসরে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

এতে প্রয়াত আখতারুজ্জামান বাবু’র জ্যেষ্ঠ পুত্র ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপিসহ পরিবারের সদস্যরা, দক্ষিণ জেলা আওয়ামী লীগ, উত্তর জেলা, মহানগর আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

আখতারুজ্জামান চৌধুরী বাবুর জন্ম চট্টগ্রামের আনোয়ারার হাইলধরের জমিদার পরিবারে হলেও আজীবন তিনি গরিব দুঃখী মানুষের পাশে থেকে তাদের ভাগ্যের উন্নয়নে কাজ করে গেছেন। তিনি ১৯৭০, ১৯৮৬, ১৯৯১, ও ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি, আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য, শিল্প ও বাণিজ্য সম্পাদক ও ২০১১ সালে প্রেসিডিয়াম সদস্য হয়েছিলেন। তিনি দীর্ঘকাল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনগুলোর নেতৃত্বে ছিলেন। আখতারুজ্জামান চৌধুরী বাবু দু’বার চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট এবং প্রশাসক, ওআইসিভুক্ত দেশসমূহের চেম্বার প্রেসিডেন্ট ও ১৯৮৯ সালে ৭৭ জাতি গ্রুপের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। সর্বশেষ জাতীয় সংসদের পাট ও বস্ত্রবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

তিনি চট্টগ্রামের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে গেছেন। স্বৈরাচার বিরোধী আন্দোলনে কারারুদ্ধ হন। সাধারণ মানুষের কাছে আখতারুজ্জামান চৌধুরী বাবু একজন দানবীর হিসেবে খ্যাত ছিলেন।

বাবু’র ৮ম মৃত্যুবার্ষিকীতে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী, আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এম এ মান্নান চৌধুরী, সিনিয়র সহসভাপতি এস এম আলমগীর চৌধুরী, উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হায়দার আলী রনি, আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ মালেক, কর্ণফুলী উপজেলা ভাইস চেয়ারম্যান দিদারুল ইসলাম চৌধুরীসহ পেশাজীবী, শিক্ষক, সাংবাদিক ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা গভীর শ্রদ্ধা জানিয়েছেন।

উল্লেখ্য, ২০১২ সালের ৪ নভেম্বর তিনি ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুর পর ছেলে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ একই আসন থেকে আওয়ামী লীগ প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন। বর্তমানে তিনি বাংলাদেশ সরকারের ভূমিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ মালেক ও কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফারুক চৌধুরী বলেন, আনোয়ারা-কর্ণফুলীতে এবার করোনা পরিস্থিতির কথা চিন্তা করে তেমন বড় করে আয়োজন হচ্ছে না। বুধবার সকাল থেকে কবরে শ্রদ্ধা নিবেদন, খতমে কোরআন ও সীমিত পরিসরে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া বিভিন্ন ইউনিয়নে আওয়ামী লীগের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।