ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে দেশগ্রামে কর্মসূচি

0
152

আনোয়ারা : আমাদের আনোয়ারা প্রতিনিধি জানায়, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল করেছে চট্টগ্রামের আনোয়ারা উপজেলা ছাত্রলীগ।গত শুক্রবার বিকালে মোহাম্মদ এরফান আলীর নেতৃত্বে উপজেলার চাতরী চৌমুহনী সিইউএফএল সড়ক থেকে মিছিলটি শুরু হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আখতারুজ্জামান চত্বরে গিয়ে মিছিলটি শেষ হয়। মিছিলে আনোয়ারা সরকারি কলেজ মো. আবদুল্লাহ্ আল নোমান, মোহাম্মদ আলিফুজ্জামান, মোহাম্মদ রিপন, মোহাম্মদ নয়ন, মোহাম্মদ রিজভী, তৌফিক হোসেন, মোহাম্মদ শাহদাত, ফরহাদসহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ অংশ নেন। বক্তারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান ও কৃতজ্ঞ প্রকাশ করেন।সারাদেশে চলমান নারী-শিশু নির্যাতন ও ধর্ষণ এবং ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড নিশ্চিত করার দাবিতে চট্টগ্রামের সাবেক সাংসদ সরওয়ার জামান চৌধুরী নিজাম এমপির নির্দেশে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভাবেশ করেছে আনোয়ারা উপজেলা ছাত্রদল। গত শনিবার সকালে উপজেলার চাতরী চৌমহনী বাজারে অহিদুল ইসলাম চৌধুরী সভাপতিত্বে ও ইকবাল হোসাইন জুয়েলের সঞ্চালনায় বক্তব্য রাখেন দিদারুল আলম, মহি উদ্দিন, ইমরান, ইকবাল, হাশেম, সাজ্জাদ, ছালেহসহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ। বিক্ষোভ মিছিলটি রাজছিলা ফকির মাজার এলাকা থেকে শুরু করে চাতরী চৌমহনী বাজারে এসে শেষ হয়। সভাবেশ শেষে ইকবাল হোসাইন জুয়েল ব্যানার নিয়ে যাওয়ার সময় ছাত্রলীগ নেতারা তার উপর হামলা ও ব্যবহৃত ব্যানার আগুনে পুড়ে দেওয়ার ঘটনাও ঘটে।

চকরিয়া : আমাদের চকরিয়া প্রতিনিধি জানায়,সারাদেশের ন্যায় কক্সবাজারের চকরিয়ায় ‘নারী ধর্ষণ ও নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশ’ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ থেকে সামাজিক এই ব্যাধি নির্মূলে প্রতিটি পাড়া-মহল্লায় এখন সোচ্চার ভূমিকা রাখার আহবান জানানো হয়। গত শনিবার সকাল এগারটায় চকরিয়া উপজেলা পরিষদ চত্বরে পৌরসভা বিট পুলিশিং কর্তৃক এ সমাবেশ আয়োজন করা হয়। একই সময়ে উপজেলার ১৮টি ইউনিয়ন ও পৌরসভায় একযোগে এই বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত সমাবেশে চকরিয়া থানার ওসি শাকের মোহাম্মদ যুবায়েরের সভাপতিত্বে এবং পুলিশের চকরিয়া সার্কেলের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মো. তফিকুল আলমের স্বাগত বক্তব্যে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য  দেন কক্সবাজার-১ (চকরিয়া- পেকুয়া) আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ,  পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী। উপস্থিত ছিলেন চকরিয়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুর রহমান মাহমুদ, আতিক উদ্দিন চৌধুরী, অধ্যাপক সুলতান আহমদ ও আবু তৈয়ব।