কৃষকের ধান ঘরে তুলে দেন ছাত্রলীগ

0
34

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া :

বৈশি^ক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণে জনজীবন স্থবির হয়ে পড়েছে। চলতি বোরো ধান কাটার মৌসুমে শ্রমিক সঙ্কটে কৃষকের চরম বিপাকে পড়েছেন। এমন সময় কক্সবাজারের চকরিয়া পৌরসভার সাত নম্বর ওয়ার্ডের নজির আহমদ নামে এক কৃষককে সহায়তায় এগিয়ে এসেছেন উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। মাঠের পাকা ধান কেটে এ দিন ওই কৃষকের বাড়িতে পৌঁছে দিয়েছেন তাঁরা।

শনিবার সকাল থেকে বিকাল পর্যন্ত এ কাজ করেন তাঁরা। চকরিয়া উপজেলা ছাত্রলীগ নেতা সৌরভ মাহাবির নেতৃত্বে একদল ছাত্রলীগের নেতাকর্মীরা এই কৃষকের ধান কেটে দেন। ছাত্রলীগ নেতা সৌরভ মাহাবি বলেন, ‘বৈশি^ক করোনা ভাইরাসের কারণে কৃষকরা অসহায় হয়ে পড়েছেন। ছাত্রলীগের ২৪ জন নেতাকর্মী মাঠের পাকা ধান কাটা, আঁটি বাঁধা, পরিবহন করে বাড়ির আঙিনায় পৌঁছে দেয়া হয়েছে।

করোনার কারণে কৃষক যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য কক্সবাজার জেলা ছাত্রলীগের নির্দেশনা মতে এ কাজ করা হচ্ছে। অন্য কোন কৃষক সহায়তা চাইলে আমরা তাঁর পাশে দাঁড়াবো।’

সৌরভ মাহাবি আরও বলেন, ‘এমন সময় শ্রমিক সঙ্কটে পড়ে অনেক কৃষক ধান কাটতে পারছেন না। সেজন্য আমাদের নেতাকর্মীরা কৃষকদের পাশে দাঁড়িয়েছেন। এ জন্য সবাইকে এগিয়ে আসা দরকার। এ দেশের কৃষক বাঁচলে, দেশ বাঁচবে। আমাদের একে বিপদে অপরের পাশে দাঁড়াতে হবে।’ কৃষক নজির আহমদ বলেন, ‘মাঠে ধানে পাক ধরেছে। কিন্তু শ্রমিক সঙ্কটের কারণে ধান কাটা নিয়ে চিন্তায় পড়ে যায়। তাঁর সঙ্গে শ্রমিকের মজুরিও বেশি। করোনার কারণে টানা লকডাউন থাকায় হাতে নগদ অর্থও নেই। এমন সময় ছাত্রলীগ নেতা সৌরভ মাহাবি খবর পেয়ে এসে অনুমতি নিয়ে ধান কেটে ঘরে পৌঁছে দিয়ে গেছে।