নারী সমাজের অন্তহীন প্রেরণার উৎস বেগম রোকেয়া

মাটিরাঙায় জয়িতা সংবর্ধনা-সুপ্রভাত

আলোচনা সভায় বক্তারা

মাটিরাঙা :আমাদের মাটিরাঙা প্রতিনিধি জানায়,বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙায় নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের স্মরণে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস। গত বুধবার বেলা ১১ টার দিকে মাটিরাঙা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের সহযোগিতায় মাটিরাঙা উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে। কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের মাটিরাঙা উপজেলা সুপারভাইসার মো. ইউনুস আলীর সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেবের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন মাটিরাঙা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. ওবায়দুল হক সবুজ। আলোচনা সভায় উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা বেগম, ভাইস চেয়ারম্যান মো. আনিজ্জামান ডালিম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শেখ আশ্রাফ উদ্দিন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা বাদশাহ্ ফয়সাল, বর্নাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আলী আকবর ও ফিরোজা বেগম প্রমুখ বক্তব্য রাখেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী সমাজকে দেশের সার্বিক উন্নয়ন কর্মকা-ে সম্পৃক্তকরণের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিরলস কাজ করে যাচ্ছেন মন্তব্য করে মাটিরাঙা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম বলেন, সরকারের বিচক্ষণ, গতিশীল ও বলিষ্ঠ পদক্ষেপের কারণে রাজনীতি, পররাষ্ট্রনীতি, আইন প্রণয়ন, প্রশাসন, অর্থনীতি, সাংবাদিকতা, শিল্প-সংস্কৃতি ও খেলাধুলাসহ পেশাভিত্তিক সকল ক্ষেত্রে নারীদের আজ গর্বিত পদচারণা।বেগম রোকেয়ার আদর্শ, সাহস, কর্মময় জীবন নারী সমাজের এক অন্তহীন প্রেরণার উৎস মন্তব্য করে মাটিরাঙা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে। নারী-পুরুষের সমান অংশীদারিত্বই টেকসই উন্নয়ন সম্ভব বলে মনে করেন তিনি। অনুষ্ঠানে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী গোমতি ইউনিয়নের মহাজন পাড়ার হেমবালা ত্রিপুরা, সফল জননী নারী হিসেবে আমতলী ইউনিয়নের রামশিরার ফিরোজা বেগম ও নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে শুরু করা আমতলী কামিনীপাড়ার স্বাধীনলতা ত্রিপুরাকে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে মাটিরাঙা উপজেলা প্রকৌশলী মো. মনির হোসেন, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা রুবাইয়াত তানিম ও আমতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.আব্দুল গনি ছাড়াও পদস্থ বিভাগীয় কর্মকর্তা, নির্বাচিত জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
মানিকছড়ি : আমাদের মানিকছড়ি প্রতিনিধি জানায়,মানিকছড়িতে বেগম রোকেয়া দিবস ও আন্তর্জাতিক নারী নির্যতন প্রতিরোধ পক্ষ-২০২০ এবং জয়িতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমের আওতায় আলোচনা সভা ও জয়িতাদের সংবর্ধনা প্রদান করা হয়।গত বুধবার সকাল ১১ টায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় উক্ত আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন হয়। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিফাত আসমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। এ সময় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. কামরুল আলম, উপজেলা দূপ্রক সভাপতি ও তিনটহরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম, এসআই মো. আক্কাস আলী প্রমূখ উপস্থিত ছিলেন।এ সময় বক্তারা বলেন, বেগম রোকেয়া ছিলেন নারী জাগরণের অগ্রদূত। তার দেখানো পথ অনুসরণ করে নারীরা আজ অনেক এগিয়ে গেছে। সমাজ কিংবা দেশের গুরুত্বপূর্ণ স্থানে তাদের অবস্থান সৃষ্টি করে নিয়েছে। নেতৃত্ব দিচ্ছেন সরকারি-বেসরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে থেকে। দেশকে এগিয়ে নিয়ে যেতে রাখছেন ভূমিকা। এখনও যারা সমাজে বিভিন্ন ভাবে নির্যাতন-নিপীড়নের স্বাীকার হচ্ছেন তাদের বেগম রোকেয়ার জীবনকে অনুসরণ করা সামনের দিকে এগিয়ে চলারও আহবান জানান বক্তারা। পরে “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক কার্যক্রমের আওতায় নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী ক্যাটগরিতে উপজেলা পর্যায়ে মনি আক্তারকে ও সফল জননী নারী ক্যাটাগরিতে উপজেলা পর্যায়ে খোশনেয়াজ রুনাকে শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা প্রদান করেন অতিথিরা।
চন্দনাইশঃআমাদের চন্দনাইশ প্রতিনিধি জানায়,“ শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা” এ সেøাগান নিয়ে চন্দনাইশে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস-২০২০ এবং জয়িতা সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ উদ্যোগে গত বুধবার দুপুর ১২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা গীতা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ হোসেন। সহকারী প্রোগ্রামার খালেদ মোশারফের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জাফর আলী হিরু, চন্দনাইশ থানার ওসি (তদন্ত) মো. মজনু মিয়া, উপজেলা প্রকল্প বা¯তবায়ন  কর্মকর্তা জহিরুল ইসলাম, একাডেমিক সুপারভাইজার বিপিন চন্দ্র রায়, এনজিও সংগঠক ও পিপিএস এর নির্বাহী পরিচালক মো. নুরুল হক চৌধুরীসহ প্রমুখ। সংবর্ধনা অনুষ্ঠানে জয়িতা নির্বাচিত হয়েছে উপজেলার বরকল কানাইমাদারী গ্রামের মৃত আবুল কালাম আজাদের মেয়ে আয়শা আকতার আজাদী, সফল জননী নির্বাচিত হয়েছেন উত্তর গাছবাড়িয়া গ্রামের মৃত ইয়াকুব নবীর স্ত্রী দিল আরা খানম, সমাজ উন্নয়নে অবদান রেখে জয়িতা নির্বাচিত হয়েছেন মো. নুরুল হক চৌধুরীর স্ত্রী আফছারা বেগম, অর্থনৈতিক সাফল্য অর্জনকারী নারী হিসেবে জয়িতা নির্বাচিত হয়েছেন আহামেদ কবিরের মেয়ে জান্নাতুল নুর পপি।  সভায় বক্তারা বেগম রোকেয়া দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন এবং নারী নির্যাতন প্রতিরোধে নারীদের পাশাপাশি পুরুষদেরও এগিয়ে আসার আহ্বান জানান।