সুফিবাদের দর্শন বিশ্বে ছড়িয়ে দেওয়া হবে

ডিআইআরআই আলোকচিত্র প্রতিযোগিতা উদ্বোধন অনুষ্ঠানে শোয়েব ফারুকী

ডিআইআরআই আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে আলোকচিত্র প্রতিযোগিতার চেয়ারম্যান আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শোয়েব ফারুকীসহ অন্যরা

ডিআইআরআই আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা গতকাল মঙ্গলবার শুরু হয়েছে। মাইজভান্ডার দরবার শরীফের সম্মেলন কক্ষে ডিআইআরআই আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা ২০২২ এর প্রধান পৃষ্ঠপোষক সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারি, সাজ্জাদাহ নাশিন, প্রতিযোগিতার কার্যক্রমের উদ্বোধন করেন।
এসময় উপস্থিত ছিলেন আলোকচিত্র প্রতিযোগিতার পৃষ্ঠপোষক সৈয়দ ইরফানুল হক মাইজভান্ডারি, প্রতিযোগিতার সেক্রেটারি শরীফ আহমেদ এবং আলোকচিত্র প্রতিযোগিতার চেয়ারম্যান আলোকচিত্রী শোয়েব ফারুকী।
সুফিবাদ চর্চার বিষয়ে মাইজভান্ডার শরীফের সামগ্রিক কর্মকা-ের ওপর আলোকপাত করেন পৃষ্ঠপোষক সৈয়দ ইরফানুল হক মাইজভান্ডারি এবং প্রতিযোগিতার সেক্রেটারি শরীফ আহমেদ।
এসময় প্রতিযোগিতার চেয়ারম্যান আলোকচিত্রী শোয়েব ফারুকী জানান, সুফিবাদের দর্শন ও আচার অনুষ্ঠানগুলি বিশ্বব্যাপী প্রচার করাই এই আলোকচিত্র প্রতিযোগিতার মূল লক্ষ্য। আলোকচিত্রের মাধ্যমে সুফিবাদের দর্শন ও আচার কিভাবে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া যায় সে বিষয়ে বিশদ আলোচনা করেন তিনি।
সবশেষে সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারি বিশেষ দোয়া ও মোনাজাত করেন। ডিআইআরআই আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা ২০২২ কে স্বীকৃতি প্রদান এবং পৃষ্ঠপোষকতা প্রদান করছে নেদারল্যান্ড ভিত্তিক আলোকচিত্র সংস্থা গ্লোবাল ফটোগ্রাফিক ইউনিয়ন, তুরস্ক ভিত্তিক আলোকচিত্র সংস্থা সাইলি সানেট সারায়ি (এসএসএস) এবং বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি।
গতকাল দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপাচার্য সম্মেলন কক্ষে এ বিষয়ে এক সাধারণ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন চবির উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ, প্রফেসর ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী, কলা অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, ড. মো. শেখ সাদী, কাজী মোহাম্মদ সাইফুল আসপিয়া।
প্রেস বিজ্ঞপ্তিতে প্রতিযোগিতার চেয়ারম্যান আলোকচিত্রী শোয়েব ফারুকী জানান, সারা বিশ্বের অপেশাদার এবং পেশাদার সকল আলোকচিত্রী কোনো এন্ট্রি ফি ছাড়াই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। শুধুমাত্র ডিজিটাল মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে। প্রতিযোগিতার সকল তথ্য িি.িফরৎরঢ়যড়ঃড়ংধষড়হ.ড়ৎম এই ওয়েবপেজে পাওয়া যাবে।
প্রতিযোগিতার বিভাগগুলো হলো, প্রকৃতির নির্মলতা/নির্মল প্রকৃতি, বিশ্বব্যাপী সুফী আচার অনুষ্ঠান এবং সুফী কার্যকলাপ, বিশ্বব্যাপী সুফী মঠ, মাজার, সমাধি ইত্যাদির স্থাপত্য দৃশ্য, মাইজভান্ডার দরবার শরীফ এবং এখানকার সুফী আচার অনুষ্ঠানাদি।
তিনি আরও জানান, এতে মোট পুরস্কারের সংখ্যা হলো ১৪২টি এবং অর্থ পুরস্কার ৪৭০০ মার্কিন ডলার, মাইজভান্ডার দরবার শরীফ এবং এখানকার সুফী আচার অনুষ্ঠানাদির উপর শ্রেষ্ঠ ছবির পুরস্কার-বিশেষ ট্রফি এবং ১০০০ মার্কিন ডলার, প্রতিযোগিতায় শ্রেষ্ঠ আলোকচিত্রীর জন্য বিশেষ পুরস্কার ৫০০ মার্কিন ডলার।
পুরস্কার দেওয়া হবে-৪টি ডিআইআরআই স্বর্ণ পদক, ৪টি ডিআইআরআই রৌপ্য পদক, ৪টি ডিআইআরআই ব্রোঞ্জ পদক এবং ২৪টি অনারেবল ম্যানশন, ৪টি জিপিইউ স্বর্ণ পদক, ৪টি জিপিইউ রৌপ্য পদক, ৪টি জিপিইউ ব্রোঞ্জ পদক এবং ২৪টি অনারেবল ম্যানশন, ৪টি এসএসএস স্বর্ণ পদক, ৪টি এসএসএস রৌপ্য পদক, ৪টি এসএসএস ব্রোঞ্জ পদক এবং ২৪টি অনারেবল ম্যানশন, ৪টি বিপিএস স্বর্ণ পদক, ৪টি বিপিএস রৌপ্য পদক, ৪টি বিপিএস ব্রোঞ্জ পদক এবং ২০ টি মেরিট সার্টিফিকেট, স্বর্ণপদক বিজয়ী ১৬ জন আলোকচিত্রীর প্রত্যেকে স্বর্ণপদক ছাড়াও আরও ২০০ মার্কিন ডলার পুরস্কার পাবেন। বিজ্ঞপ্তি