সাবেক আইজিপি বোরহান সিদ্দিকী আর নেই

সুপ্রভাত ডেস্ক »

বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজি) এ ওয়াই বি আই সিদ্দিকী ( বোরহান সিদ্দিকী) মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার রাত ১টার দিকে তিনি মারা যান। তিনি ক্যান্সারে ভুগছিলেন। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

রোববার সকাল সাড়ে দশটায় রাজারবাগ পুলিশ লাইন্সের এসআই শিরু মিয়া মিলনায়তনে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। আইজিপি বেনজীর আহমেদসহ সাবেক ও বর্তমান ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা জানাজায় অংশ নেন।

বাদ আসর চট্টগ্রামের সীতাকুণ্ডের দক্ষিণ রহমতনগর মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

১৯৪৫ সালে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা জন্মগ্রহণ করেন এ ওয়াই বি আই সিদ্দিকী ।

এ ওয়াই বি আই সিদ্দিকী (বোরহান সিদ্দিকী) ১৯৯৮ সালের সেপ্টেম্বর থেকে ২০০০ সালের জুন মাস পর্যন্ত আইজিপি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের প্রথম সিভিল পিসকিপিং কন্টিনজেন্টের কমান্ডার ছিলেন।

এছাড়াও তিনি পানি সম্পদ ও বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব পদে তার তৃতীয় চুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর ২০০৩ সালে শেষ হয়। তিনি ২০০৪ সালে সরকারি চাকরি থেকে অবসর নেন। তারপরে একাধিক আন্তর্জাতিক পানি গবেষণা, আইনশৃঙ্খলা ও উন্নয়ন প্রকল্পের এসএমই এবং পরামর্শক হিসাবে কাজ করেছেন।

এ ওয়াই বি আই সিদ্দিকী সাবেক মন্ত্রী এলকে সিদ্দিকীর ছোট ভাই, ছেলে লুৎফি সিদ্দিকী ইউনাইটেড ব্যাংক অব সুইজারল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক।