সাগরিকায় আগুনে পুড়ল রাসায়নিক কারখানা

নিজস্ব প্রতিবেদক »
জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের পাশে একটি রাসায়নিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে নগরের সাগরিকা বিসিক শিল্প এলাকার এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
ঘণ্টার ব্যবধানে আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিস। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিস কন্ট্রোল রুম।
প্রত্যক্ষদর্শীরা বলেন, পুরনো লুব্রিক্যান্ট থেকে গ্রিজ তৈরি করত এই রাসায়নিক কারখানাটি। সকালে হঠাৎ টিনের চালে ধোঁয়া দেখে ফায়ার সার্ভিসকে ফোন করা হয়। এসময় আশপাশের মানুষজন পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেছেন। পরে সময়ের সাথে সাথে আগুন বাড়তে থাকে। এতে ফায়ার সার্ভিস এসে আগুন নিভিয়েছেন। তারা বলেন, বিদ্যুতিক ত্রুটি থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটতে পারে।
বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষের মোবিলাইজিং অফিসার মো. কফিল উদ্দিন বলেন, ‘সকাল ১০টা ৩৫ মিনিটে অগ্নিকাণ্ডের খবর পেয়েছি। স্টেডিয়ামে বাংলাদেশ বনাম পাকিস্তানের টেস্ট ম্যাচ চলায় নিরাপত্তার বিষয়ে আরো বেশি জোরদার কাজ করতে হয়েছে। ঘটনাস্থলের পাশে স্টেডিয়ামের নিরাপত্তায় থাকা ফায়ার সার্ভিসের একটি ইউনিট অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে কাজ শুরু করেন। পরে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে আনতে আরো ১২টি ইউনিট কাজ করে। ১১টা ২০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন ফায়ার ফাইটাররা। রাসায়নিক কারখানাটিতে বিপুল পরিমাণে দাহ্যপদার্থ থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেশ বেগ পেতে হয়েছে। দুপুর ১২টা ৪০ মিনিটে সম্পূর্ণ আগুন নেভানো হয়েছে।’
তিনি আরো বলেন, ‘অগ্নিকাণ্ডের ঘটনায় রাসায়নিক কর্মকর্তার মালিক পক্ষ থেকে কোন ধরনের সহযোগিতা পাওয়া যায়নি। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। অগ্নিকাণ্ডের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।’