সফলতার গল্প শোনালো প্রান্তিক নারী উদ্যোক্তারা

চাঁদপুরের বিখ্যাত ইলিশ সুলভে ও সহজে সারা দেশের মানুষের কাছে পৌঁছে দিতে ফাতেমা তুজ জোহরা বন্যা শুরু করেছিলেন ‘ইলিশতনয়া’ নামের ফেসবুকভিত্তিক একটি প্রতিষ্ঠান। লক্ষ্য ছিলো স্থানীয় জেলেদের কাছ থেকে বাছাইকৃত মাছ সংগ্রহ করে সরাসরি গ্রাহকের কাছে পৌঁছে দেয়া। আজ এ উদ্যোগ বদলে দিয়েছে বন্যার জীবন; একইসাথে উপকৃত হচ্ছেন জেলে ও গ্রাহকরা। আত্মবিশ্বাস ও একাগ্রতা বদলে দিতে পারে একজন মানুষকে, তারই দৃষ্টান্ত বন্যার এ সাফল্য।
চট্টগ্রামে এরকম শতাধিক সফল উদ্যোক্তাকে নিয়ে এক মিলনমেলা অনুষ্ঠিত হয়ে গেলো ২৯ নভেম্বর।
নগরীর পাঁচলাইশের একটি রেস্তোরাঁয় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।
তিনি বলেন, পরিবারের অনুপ্রেরণায় নিজস্বপ্ন বাস্তবায়নে ঝাঁপিয়ে পড়েছিলাম পঁচিশ বছর বয়সেই। নানা চড়াই-উৎরাই পাড়ি দিয়ে ইডিইউকে আজকের অবস্থানে নিয়ে এসেছি আমরা। চট্টগ্রামের উন্নয়নের স্বার্থেই এ বিশ্ববিদ্যালয়কে গড়ে তুলেছি। এখানকার মানবসম্পদকে বিশ্বমানে গড়ে তোলাই আমাদের লক্ষ্য।
তাই ইডিইউতে উন্নত বিশ্বে পড়ালেখার সমস্ত সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে’, বললেন সাঈদ আল নোমান। ঢাকা থেকে এসেছিলেন ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ এর অন্যতম সদস্য আরিয়া’স কালেকশনের সত্ত্বাধিকারী নিগার ফাতিমা ও কাকলী’স অ্যাটায়ারের সত্ত্বাধিকারী কাকলী তালুকদার। আরো উপস্থিত ছিলেন ইডিইউর স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. রকিবুল কবির ও স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. নাজিম উদ্দিন এবং ইডিইউর নেটওয়ার্কিং এন্ড প্লেসমেন্ট সেলের সিনিয়র এক্সিকিউটিভ তানজিদা আফরিন। বিজ্ঞপ্তি