‘মুজিব হানড্রেড আইডিয়া কনটেস্ট’ প্রিমিয়ার ইউনিভার্সিটি চূড়ান্ত পর্বে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত ‘মুজিব হানড্রেড আইডিয়া কনটেস্ট’-এর চূড়ান্ত পর্বের শীর্ষ ১০০ তে স্থান পেয়েছে প্রিমিয়ার ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের একটি দল।
দলটি বাংলাদেশের লিগ্যাল সিস্টেমের কাজগুলোকে সহজ, স্বয়ংক্রিয় ও গতিশীল করতে ‘লিগ্যাল মেশিন’ নামে আইডিয়া দেয়।
এই মেশিন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে একজন বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থীদের সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। দলের সদস্যরা হলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক সাহীদ মোহাম্মদ আসিফ ইকবাল, ৩১তম ব্যাচের তিন শিক্ষার্থী সুস্ময় সেনগুপ্ত, শুভ কর্মকার ও ঐশ্বরিয়া ঘোষ।
২৯ নভেম্বর প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সঙ্গে দলটি সৌজন্য সাক্ষাৎ করেছে।
এসময় প্রফেসর ড. অনুপম সেন বলেন, বাংলাদেশের উচ্চ ও নি¤œ আদালতের মাননীয় বিচারক, বিজ্ঞ আইনজীবী এবং বিচারপ্রার্থীগণ ‘লিগ্যাল মেশিন’ ব্যবহার করে কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় তাদের আইনগত সিদ্ধান্ত আরও দৃঢ় ও স্বচ্ছ করতে পারবেন।
‘লিগ্যাল মেশিন’ তার ওয়েবঅ্যাপ বা মোবাইলঅ্যাপের মাধ্যমে আদালতের কর্মপ্রক্রিয়াকে স্বয়ংক্রিয় করতে পারে। ‘লিগ্যাল মেশিন’-এর প্রতিটি অপারেশন এমনভাবে সৃজিত, যা বাংলা বা ইংরেজি ভাষাজ্ঞান এবং ন্যূনতম কম্পিউটার দক্ষতা থাকলেই যে কেউ কয়েকটি ক্লিক এবং ট্যাপের দ্বারা সিস্টেমটিকে সঠিকভাবে ব্যবহার করতে পারবেন।
এসময় উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির রেজিস্ট্রার জনাব খুরশিদুর রহমান, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক সাহীদ মোহাম্মদ আসিফ ইকবাল।
দলটি আগামী ১০ ও ১১ ডিসেম্বর চতুর্থ শিল্প বিপ্লবের ওপর অনুষ্ঠিতব্য দুদিনের আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেবে। বিজ্ঞপ্তি