শ্রমিকদের আন্দোলনে বেকায়দায় কাতার

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

হঠাৎ করেই ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতারে ছড়িয়েছে উত্তাপ। মাস দুয়েক পরই আনুষ্ঠানিক লড়াইয়ে মেতে উঠবে দলগুলো। কিন্তু তার আগেই চারপাশে কেমন চাপা উত্তেজনা! দিন কয়েক আগেই ৬০ জন বিদেশি শ্রমিককে আটক করেছে কাতার পুলিশ। দীর্ঘদিন বেতন না পাওয়াতে এই আন্দোলন করছিলেন শ্রমিকরা।

বিশ্বকাপের আগে এমন বিতর্কে অস্বস্তিতে পড়ে গেছে আয়োজক কাতার। এমনিতে বিদেশি শ্রমিকদের উপরই নির্ভরশীল মধ্যপ্রাচ্যের দেশটি। বিশ্বকাপের প্রস্তুতিতে স্টেডিয়াম সংস্কার ও অন্য কাজের সঙ্গে যুক্ত শ্রমিকরা যখন প্রতিবাদ করে তখন সেটা বড় ঘটনাই তো বটে। আচমকা এই আন্দোলনের পর এরই মধ্যে ৬০ জনকে আটক করেছে কাতার পুলিশ। তার পথ ধরে এখন গোটা কাতার জুড়েই ছড়িয়েছে উত্তাপ! শ্রমিকদের কনসালটেন্সি সার্ভিস পুরো ব্যাপারটা তদন্তে নেমেছে। দেখা হচ্ছে শ্রমিকদের প্রতি খারাপ আচরণ করা হচ্ছে কী না সেটিও। ভবিষ্যতে যেন আর সমস্যা না হয় সেদিকেও নজর রাখছে সংস্থাটি। গ্রেফতার নিয়ে কাতার সরকার বলছে- জনসাধারণের সুরক্ষা প্রশ্নেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। অবশ্য এই খবর দেশটির গণমাধ্যমে তেমন করে না আসলেও অনলাইনে কিছু ভিডিও ছড়িয়েছে। যেখানে দেখা যাচ্ছে, প্রায় ৬০ জন শ্রমিক বেতনের দাবিতে প্রতিবাদ করছেন। দোহা আল বান্দারি ইন্টারন্যাশনাল গ্রুপের অফিসের বাইরে এই প্রতিবাদে সামিল হন শ্রমিকরা।

তাদের দাবি, সাত মাস ধরে তারা বেতন পাচ্ছেন না। দোহা রিং রোডে আল শোমুখ টাউয়ারের সামনে চলে আসেন তারা। এজন্য অবশ্য আল বান্দারি ইন্টারন্যাশনাল গ্রুপ নামের একটি বেসরকারি সংস্থাকে দায়ী করা হচ্ছে। এ অবস্থায় বিশ্বকাপ আয়োজক দেশটি দ্রুত সমাধানের পথে হাঁটছে। লিওনেল মেসি-নেইমাররা পা রাখার আগেই সব স্বাভাবিক করে নিতে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের বেতন মিটিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। নভেম্বরের মাঝামাঝিতে শুরু বিশ্বকাপ, তার আগেই শ্রমিকদের বেতন মেটানোর জন্য সময়সীমাও দেওয়া হয়েছে সেই সংস্থাকে।