‘শতভাগ সাফল্য’ নিয়ে ফ্রান্সের সামনে ইংল্যান্ড

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

পরস্পরের বিরুদ্ধে ত্রিশের বেশি ম্যাচ খেলে ফেলেছে ফ্রান্স ও ইংল্যান্ড। তবে বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে ¯্রফে দুইবার। সবশেষ ৪০ বছর আগে। কাতার আসরে এবার মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। সেমিফাইনালে জায়গা করে নিতে আজ (শনিবার) মাঠের লড়াইয়ে নামবে ফ্রান্স ও ইংল্যান্ড। আল খোরের আল বাইত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত একটায় শুরু শিরোপাধারী ও সাবেক চ্যাম্পিয়নদের দ্বৈরথ।
ফরাসিদের বিরুদ্ধে বিশ্বকাপে শতভাগ সফল ইংলিশরা। দুই দলের মুখোমুখি লড়াইয়েও প্রায় দ্বিগুণ ব্যবধানে এগিয়ে তারা। আসছে ম্যাচটিকে ঘিরে আরও কিছু পরিসংখ্যান দেখে নেওয়া যাক।
* চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৪ ম্যাচে ১২ গোল করেছে ইংল্যান্ড। যৌথভাবে কোনো বড় টুর্নামেন্টে যা তাদের সর্বোচ্চ। ২০১৮ সালে রাশিয়া আসরে সেমি-ফাইনালে ওঠার পথেও ১২ গোল করেছিল তারা।
* কিলিয়ান এমবাপে এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলে পাঁচ গোল করেছেন। এই ফরোয়ার্ড ছাড়িয়ে গেছেন গত আসরে ফ্রান্সের শিরোপা জয়ের পথে করা ৪ গোল।
* মেজর টুর্নামেন্টে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোল এখন হ্যারি কেইনের। সেনেগালের বিরুদ্ধে জালের দেখা পেয়ে ইংলিশ অধিনায়ক ছাড়িয়ে গেছেন গ্যারি লিনেকারকে। কেইনের গোল এখন ১১টি।
* সব মিলিয়ে ইংল্যান্ডের হয়ে ৫২ গোল করেছেন হ্যারি কেইন। এই তালিকায় তার ওপরে আছেন কেবল ওয়েইন রুনি (৫৩)।
* ২০০৬ সালে ব্রাজিলের পর শিরোপাধারী প্রথম দল হিসেবে কোয়ার্টার-ফাইনালে খেলছে ফ্রান্স। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে ২০১০ আসরে ইতালি খেলতে নেমে বিদায় নিয়েছিল গ্রুপ পর্বে। আবার ওই আসরের চ্যাম্পিয়ন স্পেন ২০১৪ সালে বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকে। ২০১৪ আসরের শিরোপা জয়ী জার্মানিরও গত আসরে হয় একই অবস্থা।
* ইংল্যান্ড ও ফ্রান্স এখন পর্যন্ত ৩১ ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে ১৭ ম্যাচ জিতে অনেকটা এগিয়ে আছে ইংলিশরা। ফরাসিদের জয় কেবল ৯টিতে। তবে ইংল্যান্ডের ১০ জয়ই ১৯৫০ সালের আগে। এই শতকে ¯্রফে দুইবার জিতেছে তারা, হেরেছে ৪ ম্যাচে।
* বিশ্বকাপে ¯্রফে দুইবার দেখা হয়েছে তাদের। দুইবারই জয়ের স্বাদ পেয়েছে ইংল্যান্ড। ১৯৬৬ সালে নিজেদের প্রথম ও একমাত্র শিরোপা ঘরে তোলার পথে গ্রুপ পর্বে ফরাসিদের তারা হারিয়েছিল ২-০ গোলে। ১৯৮২ আসরে তাদের জয় ৩-১ গোলে। খবর বিডিনিউজ’র