রাষ্ট্র্রপতি হিসেবে মেসিকে পছন্দ আর্জেন্টাইনদের!

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনার জনগণকে উল্লাসের উপলক্ষ্য এনে দিয়েছেন লিওনেল মেসি। তিন যুগ পর বিশ্বকাপের ট্রফি এসেছে বুয়েন্স আয়ারসের ক্যাবিনেটে। মেসি বনে গেছেন আর্জেন্টিনার জাতীয় নায়ক। এই নায়ককে এবার দেশের সর্বোচ্চ সম্মানিত পদে দেখতে চান আর্জেন্টাইনরা।
সম্প্রতি গবেষণা সংস্থা জিয়াকোবে এবং অ্যাসোসিয়াডোস আর্জেন্টিনার জনগণের উদেশ্য একটি জরিপ পরিচালিত করে। তাতে দেখা যায়, আর্জেন্টাইনদের একটি বড় অংশ রাষ্ট্রপতি হিসাবে মেসিকে ভোট দেবে। তারা মেসিকেই সর্বোচ্চ পদে দেখতে চায়। খবর ডেইলি বাংলাদেশ’র
স্প্যানিশ দৈনিক মার্কার প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, জরিপকৃতদের মধ্যে ৪৩.৭ শতাংশ মানুষ মেসিকে রাষ্ট্রপতি হিসেবে ভোট দেবেন, বাকি ৩৭.৮ শতাংশ উত্তর দিয়েছেন, তারা মেসিকে রাজনীতিতে দেখতে চান না। বাকি ১৭.৫ শতাংশ আর্জেন্টাইন বলেছেন, তারা পিএসজি স্ট্রাইকারকে ভোট দেওয়ার কথা বিবেচনা করবেন। যদি সময় ও পরিস্থিতি অনুকূলে থাকে তবে তারা মেসিকেই চাইবেন। আর তাদের একটা ক্ষুদ্র অংশ ০.৯ শতাংশ সিদ্ধান্তহীন ছিলেন বা উত্তর দেননি।
জরিপে দেখা যায়, মেসি যে সমস্ত রাজনীতিবিদদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তাদের সবাইকে ছাড়িয়ে গেছেন। পিএসজি স্ট্রাইকার ৩৬.৭ শতাংশ ভোট পেয়েছেন, তারপরেই আছেন ১২ শতাংশ ভোট নিয়ে আছেন জাভিয়ের মিলেই। বাকিদের মধ্যে ক্রিস্টিনা কির্চনার ১১.৩ শতাংশ, প্যাট্রিসিয়া বুলরিচ ৮.৮ শতাংশ এবং মাউরিসিও ম্যাক্রি ৬.৯ শতাংশ ভোট পেয়েছেন। এছাড়াও হোরাসিও আর. ল্যারেটা ২.৯ শতাংশ, ফ্যাকুন্ডো মানেস ১.৮ শতাংশ ও বর্তমান প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ ১.৩ শতাংশ ভোট পেয়েছেন। জরিপে বিশ্বকাপ জয় উদযাপনে প্রেসিডেন্টের বাসভবনে যাওয়ার ব্যাপারেও ভোট গ্রহণ করা হয়। তাতে বেশিরভাগই আলবিসেলেস্তেদের না যাওয়ার পক্ষেই মতামত দিয়েছেন। ৮২.৯ শতাংশ মানুষ মনে করেন খেলোয়াড়রা কাসা রোসাডায় (রাষ্ট্রপতির বাসভবন) না গিয়ে ভালো করেছেন। অন্যদিকে মেসি পরবর্তী তার জায়গা নেবেনে কে? এমন প্রশ্নেও জরিপ করা হয়েছিলো। তাতে আর্জেন্টিনা জাতীয় দলের পরবর্তী মেসি হিসেবে জরিপে অংশ নেওয়া অধিকাংশই জুলিয়ান আলভারেজের পক্ষে ভোট দিয়েছেন। কেবল কয়েকজন ভোট দিয়েছেন এনজো ফার্নান্দেজকে।