মহানগর আওয়ামী লীগের বৃক্ষরোপণ কর্মসূচি

বৃক্ষরোপণ করছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ

 

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক যুগ আগে ক্ষমতা গ্রহণকালে জীবন, পরিবেশ ও জলবায়ুর মাঝে ভারসাম্য রক্ষায় বৃক্ষায়নকে সর্বাধিক গুরুত্ব দিয়েছেন। ক্ষমতা গ্রহণের সময় এদেশে মোট বনভূমির পরিমাণ ছিল মাত্র ৭ শতাংশ। ভূমিদস্যুদের আগ্রাসন এবং বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নের কাজে ব্যাপকভাবে বৃক্ষের সংখ্যা হ্রাস পাওয়ার বিপরীতে তিনি বর্তমান সময় পর্যন্ত দেশে বনভূমির পরিমাণ ১৭ শতাংশে উন্নীত করেছেন। তিনি বিশ্ব প্রকৃতি বিজ্ঞানীদের মতামতের ভিত্তিতে বাংলাদেশে মোট বনভূমির পরিমাণ ২৫ শতাংশে উন্নীত করে জীবন ও প্রকৃতির সমন্বয় সাধনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। তাই তিনি মুজিববর্ষে সারাদেশে এক কোটি বৃক্ষ রোপণের অঙ্গীকার ঘোষণা করেছেন।

তিনি আজ ১৯ জুলাই (রোববার) সকালে নগরীর থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম প্রাঙ্গণে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে বৃক্ষচারা রোপণ ও বিতরণ অনুষ্ঠানে একথাগুলো বলেন।

তিনি আরো বলেন, আমরা জীবনধারণের জন্য যে অক্সিজেন গ্রহণ করি তা সবুজবৃক্ষ ও উদ্ভিদ থেকে পেয়ে থাকি। আর আমাদের নিঃসৃত কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে জীবন ও প্রকৃতির মাঝে ভারসাম্য রক্ষা করে বৃক্ষ। আজ করোনাকালে আমরা বুঝতে পেরেছি অক্সিজেনের গুরুত্ব কতখানি।

মহানগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরীর সঞ্চালনায় বৃক্ষচারা রোপণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মো. হোসেন, শ্রম সম্পাদক আবদুল আহাদ, কার্যনির্বাহী সদস্য গাজী শফিউল আজিম, বখতিয়ার উদ্দিন খান, পেয়ার মোহাম্মদ, সাইফুদ্দিন খালেদ বাহার, হাজী বেলাল আহমদ, থানা আওয়ামী লীগের হাজী ছিদ্দিক আলম, রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের আবু মোহাম্মদ আফছার উদ্দিন চৌধুরী, সৈয়দ মো. জাকারিয়া, নাজিম উদ্দিন, ফয়েজ উল্লাহ বাহাদুর, আবদুল মান্নান, আবদুল্লাহ আল ইব্রাহিম, কায়সার মালিক, কাউন্সিলর গোলাম মো. জোবায়ের, শৈবাল দাশ সুমন, ওয়ার্ড আওয়ামী লীগের মিথুন বড়–য়া, হাবিবুর রহমান চৌধুরী, ইফতেখারুল আলম জাহেদ, আবদুস সালাম মাসুম প্রমুখ। বিজ্ঞপ্তি