বিজ্ঞান চর্চায় উৎসাহী হবে শিক্ষার্থীরা

বিজ্ঞান মেলা

ঘাসফুল : ঘাসফুল আউট অফ স্কুল চিলড্রেন প্রোগ্রামের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে ১৯ ডিসেম্বর  চট্টগ্রাম ঝাউতলা ত্রিধারা ক্লাব প্রাঙ্গণে বাংলাদেশ সরকারের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর অর্থায়নে ব্র্যাকের সহযোগিতায় দিনব্যাপী বিজ্ঞানমেলা অনুষ্ঠিত হয়।

ঘাসফুলের প্রধান নির্বাহী কর্মকর্তা আফতাবুর রহমান জাফরীর সভাপতিত্বে সকাল ১০ টায় বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক  জুলফিকার আমিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঘাসফুলের উপপরিচালক (প্রশাসন) মফিজুর রহমান ও ব্র্যাক প্রতিনিধি কোয়ালিটি ও মনিটরিং ম্যানেজার আব্দুল আলী।

স্বাগত বক্তব্য রাখেন আউট অফ স্কুল চিলড্রেন প্রোগ্রামের সমন্বয়কারী সিরাজুল ইসলাম। সঞ্চালনা করেন আউট অফ স্কুল চিলড্রেন প্রোগ্রামের ট্রেইনার জোবায়দুর রশীদ।

উদ্বোধন শেষে অতিথিবৃন্দ মেলায় স্টলগুলোতে শিক্ষার্থীদের করা বিভিন্ন উপস্থাপনা ঘুরে দেখেন।   মেলায় ঘাসফুলের ৭০টি স্কুলের বিকাল সাড়ে তিনটায় সমাপনি অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঘাসফুল চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ড. মনজুর উল আমিন চৌধুরী ও বিশেষ অতিথি ছিলেন চান্দগাঁও থানার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল হাসান, বিভাগীয় সমাজসেবা অফিসের  সহকারী পরিচালক শাহি নেওয়াজ, ব্র্যাকের বিভাগীয় প্রতিনিধি নজরুল ইসলাম মজুমদার, ঘাসফুলের পরিচালক (অপারেশন) ফরিদুর রহমান, উপপরিচালক (প্রশাসন) মফিজুর রহমান,  উপপরিচালক (অর্থ ও হিসাব) মারুফুল করিম চৌধুরী, প্রশাসন বিভাগের ব্যবস্থাপক সৈয়দ মামুনূর রশীদ প্রমুখ।

প্রধান অতিথি ড. মনজুর উল আমিন চৌধুরী বলেন, আমি আশা করছি এ ধরনের  চর্চায় শিক্ষার্থীরা ক্রমশ বিজ্ঞান চর্চায় উৎসাহি হয়ে উঠবে। তিনি বিজ্ঞানের নানা দিক নিয়ে আলোচনা করে বলেন, জ্ঞানচর্চার প্রতিটি শাখায় আমাদের শিশুদের অংশগ্রহণ জরুরি।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে ১ম, ২য় ও তয় স্থান অধিকারীসহ সকলকে সান্ত¡না পুরস্কার প্রদান করা হয়। মেলায় শিক্ষার্থীদের সাথে মেন্টর হিসেবে কাজ করেন ঘাসফুলের আউট অফ স্কুল চিলড্রেন প্রোগ্রাম এর সুপারভাইজার গুলশান আরা, বিদ্যুৎ দেব, ফরিদা ইয়াসমিন, জোবায়দা গুলশান আরা, মোঃ আলি, আসাদ চৌধুরী, সৌরভ হায়দার শাওয়াল, গোলজারুন  নেসা,  রেহানা বেগম, নাজিম উদ্দিন, নুরুল আজিম, নাসরিন সুলতানা।

জেএসইউএস : শিশুর মেধা বিকাশে বিজ্ঞান মেলার গুরুত্ব অপরিসীম উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ও ব্র্যাকের সহযোগিতায় যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) বাস্তবায়িত আউট অব স্কুল চিলড্রেন (ওওএসসি) পাইলট প্রকল্পের আওতায় কর্মজীবী ও ঝরে পড়া শিশুদের অংশগ্রহণে পরিচালিত উপানুষ্ঠানিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।

নগরীর ঝাউতলা নিবেদন ক্লাব মাঠ প্রাঙ্গণে ১৯ ডিসেম্বর আয়োজিত বিজ্ঞান মেলায় প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক জুলফিকার আমীন, বিশেষ অতিথি ছিলেন আজগর আলী। এসময় আরো উপস্থিত ছিলেন প্রকল্পের ফিল্ড কোঅর্ডিনেটর মুনজিলুর রহমান, ব্র্যাকের প্রকল্পের কোয়ালিটি ও মনিটরিং অফিসার মোহাম্মদ আলী, প্রশিক্ষক মো. মমিন, জেএসইউএস প্রশিক্ষক রোকসানা পারভীন, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। বিজ্ঞপ্তি