বিএনপি শ্রীলংকার কথা বলে বিভ্রান্তি ছড়াচ্ছে

বাসসের সভায় ড. হাছান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক »

‘বাংলাদেশ কখনো শ্রীলংকা হবে না। শ্রীলংকা ও পাকিস্তান উভয় দেশের মোট রিজার্ভের চারগুণ বেশি রয়েছে আমাদের রিজার্ভ। তাই আমাদের দেশকে শ্রীলংকার উদাহরণ দেয়া যাবে না। বিএনপি শ্রীলংকার কথা বলে বিভ্রান্ত ছড়াচ্ছে। এর আগে করোনার ভ্যাকসিন নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছিল, পদ্মা সেতু নিয়ে প্রশ্ন তুলেছিল। এখন সেই পদ্মা সেতু আগামী মাসে চালু হচ্ছে। এর আগে তারা জাতীয় নির্বাচন নিয়েও প্রশ্ন তুলেছিল, পরে আবার নির্বাচনে অংশও নিয়েছিল।’
গতকাল চট্টগ্রাম সার্কিট হাউসে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) আয়োজিত ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশ উদ্যোগে নারীর ক্ষমতায়ন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ একথা বলেন।
সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, নারী নেত্রী, বিভিন্ন পেশাজীবী ও রাজনৈতিক নেতৃবৃন্দের উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বাসসের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আজাদী সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক এম এ মালেক, চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার ড. প্রকাশ কান্তি চৌধুরী ও চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র গিয়াস উদ্দিন।
প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেন, গত ১৩ বছরে দেশে ব্যাপক পরিবর্তন হয়েছে। জিডিপি বেড়েছে তিনগুণ। মাথাপিছু আয় ৬০০ ডলার থেকে ২৮২৪ ডলার হয়েছে। সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে তিনগুণ।
দেশের মানুষের জীবন যাত্রায় পরিবর্তন এসেছে উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, এখন আর গ্রামে গ্রামে বাড়ির উঠানে এসে কেউ বাসি ভাত চায় না, কেউ খালি পায়ে চলাচল করে না, ছেঁড়া কাপড়েও রাস্তায় বের হয় না, নগরীর জহুর হকার মার্কেট, কুমিল্লার কান্দিরপাড়, নোয়াখালীর মাইজদিসহ অনেক এলাকায় আগে যেখানে পুরনো কাপড় বিক্রি হতো এখন সেখানে নতুন কাপড় বিক্রি হচ্ছে।
গত ১৩ বছরে দেশে বৈপ্লবিক পরিবর্তন হয়েছে উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, আমাদের দেশের পোশাক বিদেশে বিক্রি হচ্ছে। গ্রামে এখন বিউটি পার্লারও গড়ে উঠেছে। শহর ও গ্রামের পার্থক্য কমে এসেছে। বিদেশ থেকে চার-পাঁচ বছর কেউ গ্রামে গেলে রাস্তা চিনতে সমস্যা হয়। বেড়েছে দেশের খাদ্য উৎপাদন, বিমান যাত্রী বেড়েছে। সব মিলিয়ে দেশ এগিয়ে যাচ্ছে। এখন প্রয়োজন রাজনৈতিক স্থিতিশীলতা।
উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদী সরকারের উদাহরণ টেনে ড. হাছান মাহমুদ বলেন, মালয়েশিয়ায় মাহাথির টানা ২২ বছর ক্ষমতায় ছিলেন। পরবর্তীতে তার সরকার আবারো ক্ষমতায় আসে। আর এতেই মালয়েশিয়ার উন্নতি হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে উন্নয়ন হচ্ছে তা জাতিসংঘসহ উন্নত বিশ্বের দেশগুলো বাংলাদেশকে মডেল হিসেবে বিবেচনা করছে। শুধু ভুল ধরা পার্টি (যেসব বিশেষজ্ঞ ভুল চিহ্নিত করে শুধু সমালোচনা করে) ও বিএনপি উন্নয়ন চোখে দেখলো না।
বাসস চট্টগ্রাম অফিসের ব্যুরো প্রধান ও চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি কলিম সরওয়ার এর উপস্থাপনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের প্রতিনিধি ড. বদিউল আলম, নারী নেত্রী জেসমিন সুলতানা পারু, তৃতীয় লিঙ্গের প্রতিনিধি সাগরিকা ও নারী উদ্যোক্তা আইভি হাসান। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ উদ্যোগে নারীর ক্ষমতায়ন নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাসসের বিশেষ প্রতিনিধি মাহফুজা জেসমিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাসসের যুগ্ম সম্পাদক আনিসুর রহমান।