পোশাক শিল্পে মূসক আদায় সহজ করা হবে

বিজেএমই’এর প্রশিক্ষণ কর্মশালা

চট্টগ্রামস্থ বিজিএমইএ ভবনের মাহাবুব আলী হলে মূসক আইন ও বিধিমালা এবং পোশাক শিল্প সম্পর্কিত উৎসে মূসক প্রদানের বিষয়ে এক প্রশিক্ষণ কর্মশালা গতকাল অনুষ্ঠিত হয়। বিজিএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নজরুল ইসলামের সভাপতিত্বে এতে কাস্টমস্্ এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রাম কমিশনার মোহাম্মদ আকবর হোসেন প্রধান অতিথি  ছিলেন।

সভায় বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, বিজিএমইএ’র পরিচালকবৃন্দ এএম শফিউল করিম (খোকন), এম. আহসানুল হক, মিরাজ-ই-মোস্তফা (কায়সার), বিজিএমইএ ট্যাক্স এন্ড ভ্যাট স্থায়ী কমিটির চেয়ারম্যান ও প্রাক্তন পরিচালক  সাইফ উল্ল্যাহ মনসুর, পোশাক শিল্পের মালিকসহ বিভিন্ন পোশাক শিল্পের ভ্যাট সম্পর্কিত সিনিয়র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্য রাখেন বিজিএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নজরুল ইসলাম ।

প্রধান অতিথি বলেন, জাতীয় আর্থ-সমাজিক উন্নয়নসহ কর্মসংস্থানে পোশাক শিল্পের ভূমিকা প্রশংসনীয় । বর্তমান সংকটকালীন পরিস্থিতি বিবেচনায় পোশাক শিল্প সংশ্লিষ্ট উৎসে মূসক কর আদায়ে কার্যক্রম সহজীকরণ করা হবে।

জাতীয় রাজস্ব বোর্ডের ব্যবসা বান্ধব পলিসির কারণে বাংলাদেশের রপ্তানি খাত এগিয়ে যাচ্ছে। সরকারের উন্নয়নমূলক বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে ব্যবসায়ীদের ট্যাক্স ও ভ্যাট প্রদানের উপর তিনি গুরুত্বারোপ করেন।

প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন কাস্টমস্্ এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রাম যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান, উপ-কমিশনার সাইদ আহমেদ রুবেল সহ অন্য উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ। এতে চট্টগ্রামের ৮০টি পোশাক শিল্প প্রতিষ্ঠানের ১০৫ জন  অংশগ্রহণ করেন।

বক্তারা বলেন, বিগত ২০২০ সাল থেকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসজনিত উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশের তৈরী পোশাক শিল্পে চরম বিপর্যয় নেমে এসেছে। বিশ্ব অর্থনৈতিক মন্দাবস্থায় বহির্বিশ্বে তৈরী পোশাকের মূল্য দিন দিন হ্রাস পাচ্ছে, কিন্তু দেশে পোশাক শিল্পের অভ্যন্তরিণ নানাবিধ খরচ বৃদ্ধি পেয়ে পোশাক শিল্প প্রতিষ্ঠানসমূহ ক্রমাগত লোকসানের মধ্যেও কর্মসংস্থানের স্বার্থে কার্যক্রম পরিচালনা করছে। পোশাক শিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রমে মূসক অব্যাহতি থাকলেও স্থানীয় ক্রয়ের বিপরীতে উৎসে মূসক কর কর্তন সম্পর্কে সঠিক ভাবে অবহিত না থাকার কারণে বিভিন্ন জটিলতার সম্মুখিন হতে হচ্ছে। পোশাক শিল্প সংশ্লিষ্ট সেবা খাতে উৎসে মূসক কর আদায়ে কার্যক্রম সহজ করে রপ্তানি খাতকে সহযোগিতা করার জন্য তিনি আহ্বান জানান বক্তারা। বিজ্ঞপ্তি