পোশাকশিল্পে মূসক আদায় সাময়িক স্থগিতের আহ্বান

কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কমিশনার সৈয়দ মুশফিকুর রহমানের সাথে ২০ অক্টোবর তাঁর কার্যালয়ে বিজিএমইএর নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম এর নেতৃত্বে মতবিনিময় সভায় বিজিএমইএর সিনিয়র সহ-সভাপতি এস.এম. মান্নান কচি, সহ-সভাপতি শহীদুল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মো. নাসির উদ্দীন ও রাকিবুল আলম চৌধুরী, পরিচালক খসরু চৌধুরী, আবদুল্লাহ হিল রাকিব, হারুন-অর-রশিদ, রাজীব চৌধুরী, ব্যারিষ্টার ভিদিয়া অমৃত খান, এ.এম. শফিউল করিম (খোকন), মো. হাসান (জ্যাকি), এম. এহসানুল হক, বিজিএমইএর প্রাক্তন পরিচালকবৃন্দ, পোশাক শিল্পের মালিকবৃন্দ এবং বিজিএমইএর মহাসচিব ফয়জুর রহমান সহ বিজিএমইএর উর্দ্ধতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। কাস্টমস ভ্যাটের পক্ষে অতিরিক্ত কমিশনার হাসান মুহাম্মদ তারেক রিকাবদার, ও উপ-কমিশনারগন উপস্থিত ছিলেন।

সৈয়দ নজরুল ইসলাম বলেন- বর্তমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে বিশ্ব অর্থনৈতিক মন্দায় মুদ্রাষ্ফীতির কারণে রপ্তানী বাণিজ্য অস্থিতিশীল হয়ে পড়েছে। জাতীয় অর্থনীতির বৃহত্তর স্বার্র্থে পোশাক শিল্পকে সার্বিক সহযোগিতার মাধ্যমে টিকিয়ে রাখতে হবে। পোশাক শিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রম মূসকের আওতামুক্ত হলেও নগদে স্থানীয় ক্রয়ে উৎসে মূসক আদায়ে সি.এ. ফার্মের অডিট রিপোর্টসহ প্রায় এগার ধরণের বিভিন্ন দলিলাদী দাখিল করার জন্য নোটিশ প্রেরণ করা হচ্ছে। বিগত ৫ বছরের বকেয়া মূসক আদায়ের লক্ষ্যে দাবীনামা জারী করা হচ্ছে। ফলে রপ্তানিকারকগণ বিভিন্ন জটিলতা ও প্রচুর হয়রানির সম্মুখিন হতে হচ্ছে। পোশাক শিল্পের বর্তমান সংকটকালীন মূহুর্তে উক্ত বিষয়ে কার্যক্রম সহজীকরণপূর্বক দাবীনামা জারি না করে পর্যাপ্ত সময় প্রদান এবং বকেয়া মুসক আদায়ে কার্যক্রম সাময়িক স্থগিত রাখার জন্য তিনি ভ্যাট কমিশনারকে অনুরোধ করেন।

আলোচনা কালে বিজিএমইএ’র সিনিয়র সহ-সভাপতি এস.এম. মান্নান কচি বলেন, করোনা কালীন পরিস্থিতিতে সরকারের আন্তরিক সহযোগীতার কারণে পোশাক শিল্প রপ্তানির লক্ষ্য মাত্রার চেয়ে বেশি বৈদেশিক মূদ্রা অর্জন করেছে।

কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম সৈয়দ মুশফিকুর রহমান বলেন, জাতীয় অর্থনীতি ও কর্মসংস্থানে পোশাক শিল্পের অবদান বিবেচনায় সরকার কর্তৃক শুল্ক, ভ্যাট মওকুফ সহ বিভিন্ন সহায়তা প্রদান করে আসছে। সভায় আরো বক্তব্য রাখেন-বিজিএমইএর শহীদুল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, ও সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী। পরে বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসানের পক্ষ থেকে কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামকে বিজিএমইএ স্মারক ও বনসাই উপহার প্রদান করা হয়। বিজ্ঞীপ্ত