পাইলট নওশাদ আতাউল কাইয়ুম এখনো কোমায়

ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইয়ুম

সুপ্রভাত ডেস্ক »

বিমান চালনার সময় মধ্য আকাশে হার্ট অ্যাটাকের শিকার হওয়া পাইলট নওশাদ আতাউল কাইয়ুমের অবস্থা সঙ্কটাপন্ন। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। তিনি ভারতের নাগপুরের কিংসওয়ে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রয়েছেন বলে জানিয়েছে হাসপাতালটির একটি সূত্র।

হাসপাতাল কর্মকর্তাদের বরাত দিয়ে বাংলাদেশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসস জানাচ্ছে, ‘তার (ক্যাপ্টেন নওশাদ) অবস্থা গুরুতর… তিনি সম্পূর্ণ ভেন্টিলেশনের সহায়তায় বেঁচে আছেন… তার মস্তিষ্কে প্রচুর রক্তক্ষরণ হয়েছে… তিনি কোমায় আছেন।’

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একজন কর্মকর্তা বিবিসি বাংলাকে বলেছেন, ”ক্যাপ্টেন নওশাদ এখন লাইফ সাপোর্টে রয়েছেন বলে আমরা জানতে পেরেছি। তার চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। বাংলাদেশ সময় দুপুর আড়াইটার সময় তাদের বৈঠকে বসার কথা। সেখানেই তারা ক্যাপ্টেন নওশাদের ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেবেন।”

শতাধিক যাত্রী নিয়ে ওমানের মাস্কাট থেকে ঢাকায় আসার পথে শুক্রবার সকালে মাঝ আকাশে অসুস্থ হয়ে পড়েন ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইয়ুম। পরবর্তীতে বিমানটি মহারাষ্ট্রের নাগপুরের ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। এরপরে তাকে সেখানকার কিংসওয়ে হাসপাতালে ভর্তি করা হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ কর্মকর্তা তাহেরা খন্দকার বিবিসিকে বলেছেন, আকাশে বসে অসুস্থ হয়ে পড়লে সাথে সাথেই মি. কাইউম কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোলের কাছে জরুরি অবতরণের অনুরোধ জানান। একই সময়ে তিনি কো-পাইলটের কাছে বিমানটির নিয়ন্ত্রণ হস্তান্তর করেন।

কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল বিমানটিকে তার নিকটস্থ নাগপুর বিমানবন্দরে অবতরণ করার নির্দেশ দিলে কো-পাইলটই বিমানটিকে অবতরণ করান। বিমানের ১২৪ জন যাত্রী সবাই নিরাপদে রয়েছেন। আরেকটি ফ্লাইটে করে তাদের ঢাকার বিমানবন্দরে নিয়ে আসা হয়েছে।

সূত্র : বিবিসি বাংলা