পটিয়ায় প্রীতিলতার বাস্তুভিটা বেদখল স্মৃতি সংরক্ষণের দাবি

নিজস্ব প্রতিনিধি, পটিয়া »

ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের বাস্তুভিটা একটি মহল অবৈধভাবে দখল করে রেখেছে। জানা গেছে, পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের দক্ষিণ সমুরা গ্রামে প্রীতিলতার পৈত্রিক ৬০ শতক ভিটে, ভূমি ও পুকুর সংরক্ষণের অভাবে বর্তমানে বেদখল হয়ে পড়েছে।

বিপ্লবী পূর্ণেন্দু, অর্ধেন্দু, সুখেন্দু প্রীতিলতা বাস্তুভিটা স্মৃতি সংরক্ষণ পরিষদ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। শুক্রবার বিকেলে সংরক্ষণ পরিষদের উদ্যোগে নবনির্মিত বাস্তুভিটার প্রধান ফটক, বাউন্ডারি দেয়াল ও শহীদ মিনার সংস্কারের উদ্বোধন করা হয়।

বাস্তুভিটা স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি পংকজ চক্রবর্তীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রবোধ রায় চন্দনের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন দানবীর আশুতোষ দে। উদ্বোধক ছিলেন ধলঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রণবীর ঘোষ টুটুন। এতে বক্তব্য রাখেন ইউপি সদস্য শীলা দাশ, ইউপি সদস্য রনধীর চক্রবর্তী, জুয়েল নাথ বাপ্পু মেম্বার, সাবেক ছাত্রনেতা মোহাম্মদ সোহেল, রানা চৌধুরী, এসটি মানিক, বাবলু দে, সুমন দে, লাভলী আক্তার, শিমুল চক্রবর্তী, সুমন সর্দ্দার, মো. সাব্বির, আহমদ।

প্রীতিলতার বাস্তুভিটা স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক প্রবোধ রায় চন্দন বলেন, বীরকন্যা প্রীতিলতা ওয়েদ্দেদারের পৈত্রিক বাস্তুভিটা দীর্ঘদিন ধরে একটি মহল অবৈধভাবে দখল করে রেখেছে। উক্ত বাস্তুভিটা প্রশাসনের সহযোগিতা পেলে উদ্ধার করে স্মৃতি সংরক্ষণ করা হবে।

উল্লেখ্য, ১৯১১ খ্রিস্টাব্দের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতা জগৎবন্ধু ওয়াদ্দেদার ছিলেন চট্টগ্রাম পৌরসভার হেড ক্লার্ক। মায়ের নাম প্রতিভাদেবী। তার অন্যান্য ভাইবোনদের নাম ছিল মধুসূদন, কনকলতা, শান্তিলতা, আশালতা ও সন্তোষ। ১৯১৮ খ্রিস্টাব্দে ডা. খাস্তগীর উচ্চ বালিকা বিদ্যালয়ে লেখাপড়া শুরু করেন। প্রীতিলতার নিকট-আত্মীয় ছিলেন পূর্ণেন্দু দস্তিদার বিপ্লবী দলের কর্মী ছিলেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাতে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে সফল আক্রমণের এক পর্যায়ে প্রীতিলতা গুলিবিদ্ধ হন।

এ অবস্থায় ধরা পড়ার আগেই সঙ্গে রাখা পটাসিয়াম সায়ানাইড বিষ খেয়ে আত্মাহুতি দেন তিনি। মাস্টারদা সূর্যসেনের ঘনিষ্ঠ সহযোগী প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। ব্রিটিশদের হাত থেকে দেশকে স্বাধীন করার জন্য নিজেকে নিবেদনের মাধ্যমে অসংখ্য বিপ্লবীকে প্রশিক্ষিত, অনুপ্রাণিত ও উজ্জীবিত করে গেছেন বীরকন্যা প্রীতিলতা। তার আজ শনিবার ৯০তম আত্মাহুতি দিবস। প্রীতিলতা ট্রাস্টসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে দিবসটি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে।