দেশের লৌহ ও ইস্পাত শিল্প বিশ্ব বাজার সৃষ্টি করছে

নগরে আন্তর্জাতিক স্টিল কনফারেন্সে সুফি মিজান

নিজস্ব প্রতিবেদক »

একুশে পদকপ্রাপ্ত শিল্পপতি ও পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আধুনিক সভ্যতার ভিত্তি হচ্ছে স্টিল। স্টিল ইন্ডাস্ট্রির কোয়ালিটি, ভ্যালু ক্রিয়েশন, বাজার সম্প্রসারণে এ সামিট ইতিবাচক ভূমিকা রাখবে। বাংলাদেশের লৌহ ও ইস্পাত শিল্প এখন দেশীয় বাজারে সীমাবদ্ধ নেই। এ শিল্প এখন বিশ্ব বাজার সৃষ্টি করেছে। আগামীতে এ শিল্প সারাবিশ্বে দারুণভাবে প্রভাব ফেলবে।

ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে স্টিলমিন্ট লিমিটেডের এ অনুষ্ঠানে প্রযুক্তি, প্রবণতা এবং সম্ভাব্য ব্যবসার সুযোগ নিয়ে আলোচনার জন্য বিশ্বব্যাপী সরবরাহকারীদের সাথে শিল্প নেতাদের একত্রিত করতে আন্তর্জাতিক স্টিল কনফারেন্স ‘উদীয়মান বাংলাদেশ’ গতকাল মঙ্গলবার পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু চট্টগ্রাম এ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি কোরান-হাদিস ও মনীষীদের বাণী উদ্বৃত করে আরো বলেন, নতুন প্রজন্মকে বাসযোগ্য ও নিরাপদ সুখী সমৃদ্ধ পৃথিবী উপহার দিতে হবে। আমরা সুখী ও সমৃদ্ধ পৃথিবী উপহার দিতে চাই। আমাদের স্বামী বিবেকানন্দ, আলবার্ট আইনস্টাইন, মহাত্মা গান্ধী, কাহলিল জিবরানসহ বিভিন্ন মনীষীরা মানবপথের উন্নয়নের কথা ভেবেছেন। আমাদেরকে তাদের অনুসরণ করতে হবে।

দুদিনব্যাপী এ অনুষ্ঠানে সামিটে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসআরএম’র চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী। তিনি বক্তব্যে ব্যবসা করতে গিয়ে বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে তার ব্যক্তিগত জীবনী উপস্থাপন করেন।

অনুষ্ঠানে দেশ ও বিদেশে ব্যবহৃত লৌহ ও ইস্পাত পণ্যের বিশ্বব্যাপী বর্তমান পরিস্থিতি ও সম্ভাবনা, স্টিল কাঁচামালের ব্যয় বৃদ্ধি, সংকট ও সার্বিক অবস্থা, গুণগতমান, বর্তমান টেকসই প্রযুক্তি, জাহাজ ভাঙা শিল্প, আধুনিক মার্কেটিং পলিসি, ইত্যাদি বিষয়ে বিদেশি ও দেশি বিশেষজ্ঞগণ একাধিক বিশেষ সেশনে ভিন্ন ভিন্ন বক্তব্য রাখেন। তাছাড়া এ শিল্পের ওপর বিশেষজ্ঞগণ পেপার উপস্থাপন করেন।

সামিটে অংশগ্রহণ করা কোম্পানিদের মধ্যে আমেরিকা, জার্মানি, বেলজিয়াম, ইতালি, ভিয়েতনাম, অস্ট্রেলিয়া, ভারত, অস্ট্রিয়া, তাইওয়ান, চীন, জাপান ও বাংলাদেশসহ প্রায় ২৯টি দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। দেশের স্বনামধন্য শিল্পপ্রতিষ্ঠান পিএইচপি ফ্যামিলি, বিএসআরএম, কেওয়াই স্টিল, এইচএম স্টিল, আনোয়ার ইস্পাত, সালাম স্টিল, জেডএসআরএমসহ অনেকগুলো দেশীয় প্রতিষ্ঠান সরাসরি অংশগ্রহণ করেছে। তাছাড়া বিদেশি প্রতিষ্ঠানগুলোর মধ্যে ভারতীয় টাটা গ্রুপ, রাঘব প্রোডাক্টিভিটি এনহেঞ্জ, জাপানের মিটস্যুই, কোরিয়ার কোবেস্টিল, হোন্দাই স্টিল, বিশ্ববিখ্যাত জার্মানির এসএমএস গ্রুপ, ইলেক্টোথাম, ইন্ডাকট্টোথাম, গেসন অ্যান্ড কোম্পানি, গ্রেট স্টিল এন্ড মেটাল, উষা গ্রুপ, বিএমআর, ইলেক্ট্রো ম্যাগনেটিকস, এ আর গ্রুপ, এইচ এন্ড কে, ট্যাগোম স্টিল, এ এস প্রিসিসিয়ান মেশিনস, পার্কার, ডিএনএইচ স্যাচরন, লেইস্টার ট্যাক, ই-ক্রেন, টারম্যাক্স, টিবিএল ইন্ডাস্টিয়াল কোম্পানিসহ দেশ বিদেশের বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা তাদের কোম্পানি, প্রোডাক্টের গুণগত মান, মাকেটিং পলিসি গণমাধ্যম কর্মীদের উপস্থাপন করেন।

দেশে গড়ে উঠা শিল্পসমূহ কিভাবে উন্নতমানের পণ্য উপাদন করতে পারে সে বিষয়েও বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন বিশেষজ্ঞগণ। এতে দেশ ও বিদেশের ৪২টি বিভিন্ন স্টলে পণ্য বিষয়ে বিশদ বর্ণনা দেওয়া হয়।

ভারতের স্টিলমিন্ট, বিএসবিআরের পৃষ্ঠপোষকতা ও সহযোগিতায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিপ ব্রেকিং অ্যাসোশিয়েশান প্রেসিডেন্ট আবু তাহের, পিএইচপি ফ্যামিলির ব্যবস্থাপনা পরিচালক ইকবাল হোসেন, পরিচালক আলী হোসেন, আমীর হোসেন সোহেল, জহিরুল ইসলাম রিংকু, দেশের বিভিন্ন স্টিলমিল সমূহের চেয়ারম্যান ও এমডিবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট প্রকৌশলী ও প্ল্যান্ট প্রধানগণসহ শিল্পমন্ত্রণালয় ও পরিবেশ অধিদপ্তর এর কর্মকর্তাবৃন্দ।

একুশে পদক পাওয়ায় পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যানকে আয়োজক প্রতিষ্ঠানের পক্ষ থেকে সম্মাননা জানানো হয়। একই সঙ্গে বিএসআরএম’র ৭০ বছর উদযাপন উপলক্ষে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এ সময় বিএসআরএমের চেয়ারম্যান বলেন, আমাকে সম্মানিত করায় কৃজজ্ঞতা জানাচ্ছি। সেই সাথে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যানের ভূয়সী প্রশংসা করেন তিনি।