উৎস কর কর্তন নিয়ে প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক »

উৎস কর কর্তন (টিডিএস) নিয়ে আলোচনা সভা ও দু’দিন ব্যাপী প্রশিক্ষণ গতকাল (২০ সেপ্টেম্বর) সকালে আগ্রাবাদস্থ ইনস্টিটিউট অব চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএবি) চট্টগ্রাম শাখার সম্মেলন কক্ষে শুরু হয়েছে। প্রশিক্ষণ কর্মশালায় জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (অডিট ইন্টেলিজেন্স এন্ড ইনভেস্টিগেশন) প্রদ্যুৎ কুমার সরকার, সদস্য (তথ্য ব্যবস্থাপনা ও সেবা) মোহাম্মদ জাহিদ হাছান ও রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ আইসিএবি চট্টগ্রাম শাখার সভাপতি মোহাম্মদ আবুল কাসেম ও সহ সভাপতি সিদ্ধার্থ বড়–য়া বক্তব্য রাখেন।

কর অঞ্চল চট্টগ্রাম-১ এর কমিশনার মো. ইকবাল বাহারের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে রাজস্ব বোর্ডর সিনিয়র সদস্য প্রদ্যুৎ কুমার সরকার বলেন, সরকার আয়করসহ বিভিন্ন কর ছাড় দিয়ে শিল্প প্রতিষ্ঠানকে নানা সুযোগ সুবিধা দিচ্ছে। এতে তারা অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারছেন। করোনা’র প্রভাবের পরও রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি সন্তোষজনক হয়েছে বলে তিনি উল্লেখ করেন। এছাড়া বক্তারা যথাযথ নিয়ম ও হারে নির্ধারিত সময়ে উৎসে কর কর্তন ও জমাদান, সচেতনতা ও ই-টিডিএস সিস্টেমটি ব্যবহার করে উৎসে কর্তন কার্যক্রম সম্পন্ন করার আহবান জানান।

উল্লেখ্য করদাতাদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার অংশ হিসেবে সম্প্রতি ই-টিডিএস পদ্ধতি প্রবর্তন করেছে জাতীয় রাজস্ব বোর্ড। এতে করদাতা উৎনে কর্তিত কর সরকারি কোষাগারে জমা ও রিটার্ন প্রস্তুত করতে পারছেন।

অনুষ্ঠানে কর অঞ্চল চট্টগ্রাম-৩ এর কমিশনার মো. শাহাদাৎ হোসেন শিকদারসহ চট্টগ্রাম আয়কর বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কর্মশালায় বিভিন্ন কোম্পানির বিপুল সংখ্যক কর্মকর্তারা অংশ নেন।