দেশের মূল ভিত্তি জনস্বাস্থ্য

প্রিমিয়ার ইউনিভার্সিটি এমপিএইচ প্রোগ্রামের ওরিয়েন্টেশন

প্রিমিয়ার ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের মাস্টার্স অব পাবলিক হেলথ প্রোগ্রামের ১ম ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। ৫ নভেম্বর বিকেলে এতে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, পাবলিক হেলথ বিভাগের অ্যাডভাইজার ডা. সেলিম আকতার চৌধুরী, রেজিস্ট্রার খুরশিদুর রহমান ও বিভাগের সহকারী অধ্যাপক মো. জাহেদুল ইসলাম।

বক্তারা বলেন, মানুষ জীবনের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন জায়গায় যায়। যেমন, আপনারা স্কুল ও কলেজে ছিলেন, তারপর উচ্চ শিক্ষায় প্রবেশ করেছেন, এখন বিভিন্ন প্রফেশন থেকে এসে মাস্টার্স অব পাবলিক হেলথ প্রোগ্রামে ভর্তি হয়েছেন। দেশের মানুষের সুস্থ থাকা ও সুস্থ থাকার বিষয়ে জ্ঞান থাকা অপরিহার্য।

সহকারী অধ্যাপক মো. জাহেদুল ইসলামের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন পাবলিক হেলথ বিভাগের অ্যাডভাইজার ডা. সেলিম আকতার চৌধুরী।তিনি বলেন, এই প্রোগ্রামের মাধ্যমে একটি দেশের জনস্বাস্থ্যকে রক্ষা করার জন্য যে জ্ঞানের প্রয়োজন তা শিক্ষার্থীরা অর্জন করে। একটি দেশের মুখ্য ভিত্তি জনস্বাস্থ্য। জনস্বাস্থ্যের মাধ্যমে কেবলমাত্র জনগণকেই সচেতন করা হয় না, স্বাস্থ্যকর্মীরাও, যেমন, ডাক্তার, নার্স, সমাজবিজ্ঞানী, বস্তুত প্রায় সবক্ষেত্রের মানুষই উপলব্ধি করেন এবং বোঝেন কোন্ কোন্ পদক্ষেপ গ্রহণ করলে দেশের জনস্বাস্থ্যের উন্নয়ন করা সম্ভব হয়। আমাদের দেশের জনগণ জনস্বাস্থ্য বিষয়ে সজাগ নয় যে, সে-বিষয়টি এই পেনডেমিকের সময়ে দেশ ভালোভাবে উপলব্ধি করেছে। বর্তমানে যে মহামারী চলছে, তা প্রতিরোধ করার জন্য বিপুল পরিমাণে জনস্বাস্থ্যকর্মী প্রয়োজন ছিল, যা বিদগ্ধ মানুষরা উপলব্ধি করেছে।

প্রিমিয়ার ইউনিভার্সিটির রেজিস্ট্রার খুরশিদুর রহমান বলেন, প্রতিকারের পরিবর্তে প্রতিরোধই এমপিএইচ প্রোগ্রামের মূল লক্ষ্য। বিশ্বের উন্নত দেশগুলোতে বিশ্ববিদ্যালয়সমূহে কেবলমাত্র চিকিৎসাবিজ্ঞান নয়, জনস্বাস্থ্য বিজ্ঞান বা এমপিএইচও গুরুত্বের সঙ্গে পঠিত হয়। বিজ্ঞপ্তি