দর্শনার্থীদের জন্য প্রস্তুত বিনোদন কেন্দ্রগুলো

কাল থেকে খুলছে

নিজস্ব প্রতিবেদক »
স্বাস্থ্যবিধি মেনে সরকারি নির্দেশনা অনুযায়ী আগামীকাল বৃহস্পতিবার থেকে খুলে দেওয়া হচ্ছে বিনোদনকেন্দ্রগুলো। এতে দর্শনার্থীদের জন্য প্রস্তুত করা হচ্ছে কেন্দ্রগুলো। বিনোদনকেন্দ্র খুলে দেওয়ায় মালিকদের মধ্যে স্বস্তি ফিরেছে।
জানা গেছে, কাজীর দেউরি শিশু পার্কে প্রবেশ করতেই দেখা গেছে একজন রাইডে বসে আছে। আরেকজন নিচ থেকে সচলের চেষ্ট করছে।

পার্কে জমে যাওয়া শেওলা পরিষ্কার করছে কয়েকজন। পরিষ্কার, পরিচ্ছন্ন করা হচ্ছে বসার জায়গা। এমন দৃশ্য শুধু কাজীর দেউরি শিশু পার্ক নয় নগরীর কর্ণফুলী শিশু পার্ক, ফ’য়েসলেক চিড়িয়াখানা, স্বাধীনতা পার্কসহ অন্যান্য বিনোদন কেন্দ্রগুলোতে দেখা গেছে। দর্শনার্থীদের জন্য প্রস্তুত করা হচ্ছে পার্ক। অনেকেই জানায়, পার্ক পরিষ্কার করা, সবকিছু সচল করাসহ নানা কাজে ব্যয় হচ্ছে অনেক বেশি। তবুও বিনোদনকেন্দ্র খুলে দেওয়ায় স্বস্তি মিলছে মালিকদের।
কাজীর দেউড়ি শিশু পার্কের জেনারেল ম্যানেজার নাসির উদ্দীন বলেন, পার্ক খুলে দেওয়ায় কিছুটা স্বস্তি মিলেছে। রাইডারসহ প্রায় প্রতিটি জিনিস অচল হয়ে গেছে। সব কিছু মেরামত করতে ব্যয় হচ্ছে অনেক টাকা। পার্ক বন্ধ থাকলেও ব্যয় বন্ধ ছিল না। লকডাউনে অনেক টাকা ক্ষতি হয়েছে।
কয়েকশ প্রজাতির দেশি-বিদেশি পাখি নিয়ে তৈরি অ্যাভিয়ারি পার্ক, রয়েল বেঙ্গল টাইগার-জেব্রা, উট পাখি, ইমু পাখিসহ নানান প্রজাতির পশুপাখিতে মুখরিত চট্টগ্রাম চিড়িয়াখানা দেখতে প্রতিদিন ভিড় করে নানা শ্রেণি মানুষ। দর্শনার্থীদের জন্য প্রস্তুত করা হয়েছে পার্কটি।

গতকাল বিকেলে ফয়েসলেক চিড়িয়াখায় গিয়ে দেখা গেছে, সিঁড়িসহ পুরো চিড়িয়াখানা জীবাণুনাশক স্প্রে দিয়ে পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়। সরকারি নির্দেশনা অনুযায়ী আগামীকাল বৃহস্পতিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে খুলে দেওয়া হবে জনপ্রিয় এই বিনোদনকেন্দ্রটি।

প্রসঙ্গত, বাংলাদেশে করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণরোধে জুলাই মাসের এক তারিখ থেকে দুই দফায় ১৪ জুলাই পর্যন্ত লকডাউন দেয়া হয়েছে। ঈদ উদযাপনের জন্য ২৩ জুলাই পর্যন্ত লকডাউন শিথিল করা হয়। এর আট দিন বিরতির পর আবারো ১৪ দিনের লকডাউন দেয়া হয়। তা আরো পাঁচ দিন বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত করা হয়। এরমধ্যে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর হার প্রায় অপরিবর্তিত থাকার মধ্যে লকডাউন শিথিল করার সিদ্ধান্ত জানায় সরকার। ১১ আগস্ট থেকে গণপরিবহনসহ দোকানপাট, শপিংমল খুলে দিলেও বন্ধ ছিল বিনোদন পার্কগুলো। অবশেষে সরকার ১৯ আগস্ট থেকে খুলার সিদ্ধান্ত নেয়।