দ্রুত কনটেইনার খালাস নিলে জট হওয়ার শঙ্কা নেই

বিজিএমইএ নেতৃবৃন্দের সাথে বৈঠকে বন্দর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক »
দ্রুত সময়ে চট্টগ্রাম বন্দর থেকে আমদানিকারকেরা কনটেইনার খালাস নিলে চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট হবে না বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান।
তিনি গতকাল পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে আসা সংগঠনটির ২২ সদস্যের প্রতিনিধিদলের সাথে মতবিনিময়কালে একথা বলেন। বন্দর ভবনের সম্মেলন কক্ষে সম্প্রতি রপ্তানি কনটেইনারের সংকট ও রপ্তানি প্রক্রিয়া দ্রুততর করার বিষয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান আরো বলেন, করোনার সময়েও চট্টগ্রাম বন্দর ২৪ ঘণ্টা সেবা দিয়েছে। কনটেইনার নিয়ে বৈশ্বিক সঙ্কটে সৃষ্ট জটিলতা নিরসনে সকল পক্ষকে সাথে নিয়ে সমাধানের চেষ্টা করা হয়েছে এবং সুফলও পাওয়া গেছে।

তিনি বিজিএমইএ কে অনুরোধ জানিয়ে বলেন, চট্টগ্রাম বন্দরে কনটেইনার আসার পর দ্রুত সময়ে তা খালাস করে নিবেন। আর তা করা হলে বন্দরে কনটেইনার জট হবে না। বন্দরের গতিশীলতাও বাড়বে।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, করোনা শুরুর আগে ২০১৮-২০১৯ অর্থবছরে আমাদের রপ্তানি ছিল ৩৪ দশমিক ১৪ বিলিয়ন ডলার। আর ২০১৯-২০২০ অর্থবছরে তা ৬ বিলিয়ন ডলার কমে হয়েছে ২৮ বিলিয়ন ডলার। সর্বশেষ অর্থবছরে এ খাত কিছুটা ঘুরে দাঁড়িয়েছে। রপ্তানি হয়েছে ৩৪ দশমিক ৪৫ বিলিয়ন ডলার।

সরকারের সহযোগিতা ও চট্টগ্রাম বন্দরের নিরবচ্ছিন্ন সহযোগিতার ফলেই তা সম্ভব হয়েছে।
মতবিনিময় সভার শুরুতে বন্দরের বর্তমান কার্যক্রমের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (পরিবহন) এনামুল করিম। এসময় তিনি জানান, ১৫ দিন অর্থাৎ ১ থেকে ১৫ আগস্ট পর্যন্ত অন অ্যারাইভল বার্থিং পাচ্ছে কনটেইনারবাহী জাহাজ। কনটেইনারবাহী জাহাজ না থাকায় কার্গোবাহী জাহাজের পণ্যও খালাস করা হচ্ছে কনটেইনার জেটিতে। যেখানে কলম্বো ও সিঙ্গাপুর বন্দরে বার্থিং করতে ৭দিন, চীনে ১০ থেকে ১২ দিন ও আমেরিকার বন্দরগুলোতে ২০ থেকে ২২ দিন লাগছে।
মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন বিজিএমইএ’র ১ম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সাবেক ১ম সহ-সভাপতি নাছির উদ্দিন চৌধুরী, মঈনউদ্দিন আহমেদ মিন্টু, সাবেক পরিচালক অঞ্জন শেখর দাশ। সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম, সদস্য (অর্থ) মো. কামরুল আমিন, সদস্য (প্রকৌশল) কমডোর এম নিয়ামুল হাসান, সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, পরিচালক (প্রশাসন) মো. মমিনুর রশিদ, সচিব ওমর ফারুক প্রমুখ।