তরুণদের মোবাইল আসক্তি থেকে বাঁচাতে হবে

বিজ্ঞান মেলায় মুনীর চৌধুরী

পড়াশোনায়, বিজ্ঞানচর্চায় এবং উদ্ভাবনী কর্মকান্ডে শিক্ষার্থীদের নিয়োজিত করা শিক্ষক ও অভিভাবকদের গুরু দায়িত্ব। শিক্ষক ও অভিভাবকরা এ দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছেন বিধায় তরুণ সমাজ মোবাইল আসক্তিসহ নানা অপরাধে জড়িয়ে যাচ্ছে।
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর সারা বছর বিজ্ঞান বক্তৃতা, বিজ্ঞান মেলা, কুইজ প্রতিযোগিতাসহ নানা সৃজনশীল ও মেধা বিকাশের কার্যক্রমে তরুণদের মগ্ন রেখে তাদের চিন্তা চেতনাকে কলুষমুক্ত রাখতে চায়। বিজ্ঞান মেলা শুধু যেন প্রদর্শনীতে আবদ্ধ না থাকে, বরং প্রতিটি উদ্ভাবনকে বাস্তব জীবনে প্রয়োগ করে জীবনমান আধুনিক করা সম্ভব”।
৪ ডিসেম্বর চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায় ৪৩ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা এবং সেমিনারে আয়োজিত অনুষ্ঠানে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী এ কথা বলেন।
এ প্রদর্শনীতে বিমান থেকে অগ্নি নির্বাপন, নগর বর্জ্য ব্যবস্থাপনা, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন, সবুজ জ্বালানী উৎপাদন, করোনা সনাক্তকরণে আধুনিক প্রযুক্তির ব্যবহার ইত্যাদি সহ মোট ১০ টি প্রকল্প প্রদর্শিত হয়। মহাপরিচালক প্রতিটি প্রকল্প ঘুরে ঘুরে দেখেন ।
পরে হাজীগঞ্জ সরকারী মডেল কলেজে “স্মার্টফোনে আসক্তি : পড়াশোনার ক্ষতি” শিরোনামে এক সেমিনার ইউএনও মোমেনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এ সেমিনারে মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী প্রধান অতিথির বক্তব্য দেন। এতে রামপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আয়েশা আক্তারকে বিশেষভাবে পুরস্কৃত করা হয়। বিজ্ঞপ্তি