ডমিঙ্গোর সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ছে

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে চুক্তির মেয়ার বাড়াচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। প্রোটিয়া ক্রিকেটারের সঙ্গে বিসিবির চুক্তির মেয়াদ শেষ হচ্ছে অক্টোবরে আসন্ন বিশ্বকাপে। তবে এখনই শেষ হচ্ছে না কোচের মেয়াদ, আপাতত আরো এক বছরের জন্য টাইগারদের প্রধান কোচ হিসেবে ডমিঙ্গোকে রাখতে চাইছে বিসিবি।

রোববার বাংলাদেশ ক্রিকেট বোর্ডে(বিসিবি) ১৫ আগস্ট ‘জাতীয় শোক দিবস’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, আমরা এখন এক বছরের জন্য চিন্তা-ভাবনা করছি। সামনে দুটো টি-২০ বিশ্বকাপ আছে, আপাতত এই দুটো টি-২০ বিশ্বকাপই আমাদের মাথায় আছে।

তবে এক বছরের মেয়াদ বাড়ছে প্রধান কোচের, সেটা চিন্তা-ভাবনা করলেও এখনো জানানো হয়নি খোদ কোচ রাসেল ডমিঙ্গোকে।

চূড়ান্ত সিদ্ধান্ত আলোচনা করে নেয়া হবে জানিয়ে বিসিবি সভাপতি বলেন, এখনো আমরা এই সিদ্ধান্ত ওকেও (প্রধান কোচ) জানাইনি বা নিজেদের মধ্যেও আলোচনা করিনি। কয়েকজনের সঙ্গে কথা বলেছি। আরো অনেকের সঙ্গে বলতে হবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নিব।

বিসিবির মাথায় সাবেক প্রোটিয়া ক্রিকেটারকে আরো এক বছরের জন্য নিয়োগ দেওয়ার ভাবনা থাকলেও গুঞ্জন উঠছে ২০২৩ সালের বিশ্বকাপ পর্যন্ত মেয়াদ বাড়তে পারে ডমিঙ্গোর। ভারতে অনুষ্ঠিত একদিনের বিশ্বকাপের আগ পর্যন্ত চুক্তি নবায়নের চিন্তাও মাথায় আছে জানিয়ে বিসিবি সভাপতি জানান, ‘খুব সম্ভবত এক বছরের জন্য চিন্তাভাবনা করছি। সামনে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। আপাতত ২০২৩ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত নবায়নের ভাবনা মাথায় আছে। সবার সঙ্গে কথা বললে বুঝতে পারব’।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ হিসেবে ১৮ আগস্ট রাসেল ডমিঙ্গোকে নির্বাচন করে বিসিবি। ২১ আগস্ট বাংলাদেশের কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে কাজে যোগ দেন ডমিঙ্গো।

তবে কোচ হিসেবে সাফল্যের পাশাপাশি বেশ সমালোচনাও হয়েছে তার। বিশেষ করে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টে হারের পর কোচ হিসেবে তার শেষ দেখছিল অনেকে। সমালোচকদের ভাবনা আরো জোরালো হয় নিউজিল্যান্ডে টাইগারদের ব্যর্থতার পর। সেবার গুঞ্জনও উঠে চাকরি থেকে বরখাস্ত হচ্ছেন বাংলাদেশের প্রধান কোচ!

কিন্তু সাম্প্রতিক টাইগারদের পারফরম্যান্স আর বিশ্বকাপের কথা মাথায় রেখে আপাতত সেই পথে হাঁটছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড।