জড়িতদের চিহ্নিত করতে হবে : সুজন

আশ্রয়ণ প্রকল্পসমূহে অনিয়ম

প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে বাঁধা সৃষ্টিকারীরা দেশ ও রাষ্ট্রের শত্রু বলে মত প্রকাশ করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।
সৌদিআরবে অবস্থানরত সুজন গতকাল বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ অভিমত প্রকাশ করেন। এসময় তিনি সারাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে জনগণের স্বাস্থ্য সুরক্ষায় অক্সিজেন সরবরাহ বৃদ্ধিসহ হাসপাতালে কোভিড-১৯ রোগীর শয্যাসংখ্যা বৃদ্ধির লক্ষ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী করোনাভাইরাসের সংক্রমণের শুরু থেকে কোভিড মোকাবেলায় অক্সিজেন সরবরাহ বৃদ্ধি, কোভিড রোগীর শয্যাবৃদ্ধিসহ ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম মওজুদ করার নির্দেশনা প্রদান করেছেন। কিন্তু অত্যন্ত দুঃখজনকভাবে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর প্রধানমন্ত্রীর সে নির্দেশনাকে অবজ্ঞা ও অবহেলা করেছে। যার ফলে কোভিডের সামান্য ঢেউয়ে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে মারাত্মক বিপর্যয়কর অবস্থার সৃষ্টি হয়েছে। তিনি আরো বলেন, সরকার করোনা নিয়ন্ত্রণে বারবার নির্দেশনা প্রদান করলেও স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর সে নির্দেশনাসমূহ যথাযথভাবে পালন করছে না।
তিনি প্রশ্ন রেখে বলেন, তাহলে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর কি সরকারের সর্বোচ্চ মহল থেকেও শক্তিশালী? কি কারণে সরকারী নির্দেশনা উপেক্ষিত হচ্ছে তা জাতি জানতে চায়। এছাড়া প্রধানমন্ত্রী করোনাভাইরাসের দ্বিতীয় এবং তৃতীয় ঢেউয়ের ব্যাপারে সতর্ক থাকতে জনগণকে একাধিকবার সতর্ক করেছেন। কঠোর বিধিনিষেধ, লকডাউনসহ প্রয়োজনীয় নির্দেশনার মধ্য দিয়ে জনগনকে ঘরে রেখে করোনা সংক্রমণ কমাতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। বারবার নির্দেশনা প্রদান করা হলেও জনগণ মাস্ক পরা কিংবা স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে চরম উদাসীনতার পরিচয় দিয়েছেন। ঈদে বাড়ি যেতে নিষেধ করা হলেও অনেকে বাড়ি গিয়েছেন এবং বাড়ি থেকে ফিরেছেন।
যার ফলশ্রুতিতে বর্তমানে উল্লেখযোগ্য হারে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। সুজন আরো বলেন, প্রধানমন্ত্রী সমাজের গরীব অসহায় ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করার লক্ষ্যে সারাদেশে লাখো লাখো পরিবারকে গৃহনির্মাণ করে দিয়েছেন। যা দেশের গ-ি পেরিয়ে আন্তর্জাতিকভাবেও প্রশংসিত হয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পটি ভ-ুল করার জন্য ওত পেঁতে রয়েছে এক শ্রেণীর কুচক্রীমহল। যারা সরকারের ভালো উদ্যোগগুলোকে বিভিন্ন কলাকৌশলে বিতর্কিত করতে চায়। পর্যাপ্ত বরাদ্দ থাকা সত্বেও দেশের বিভিন্ন জেলায় আশ্রয়ন প্রকল্পসমূহে গৃহ নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে। অনেক গৃহ ইতোমধ্যে ভেঙ্গে পড়েছে।
এসব নির্মাণ কাজের সাথে যারা জড়িত তাদেরকে চিহ্নিত করতে হবে। এদের মুখোশ উন্মোচন করতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনাসমূহ মাঠপর্যায়ে যারা বারবার উপেক্ষা করছে তাদের কঠোর শাস্তি নিশ্চিতের দাবি জানান সুজন। বিজ্ঞপ্তি