চট্টগ্রাম টেস্টে মুশফিক-মুমিনুলের রান দেখছেন সিডন্স

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

আপাতত শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে সব মনোযোগ বাংলাদেশ ক্রিকেট দলের। দুই টেস্ট খেলতে কদিন আগে বাংলাদেশ এসে পৌঁছেছেন লংকানরা। মুশফিকুর রহিম, মুমিনুল হক সৌরভের মনোযোগ হয়তো একটু বেশিই। অনেকদিন যে রানে নেই দুই অভিজ্ঞ ব্যাটার। এদিকে বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটিং কোচ জেমি সিডন্স আত্মবিশ্বাসী, শ্রীলংকা সিরিজে রান পাবেন দলের গুরুত্বপূর্ণ দুই সদস্য। খবর সারাবাংলা’র।

মুশফিক চলতি বছর মোট তিন টেস্ট খেলে ছয় ইনিংসের চারটিতেই আউট হয়েছেন এক অঙ্কের ঘরে। সর্বশেষ নয় ইনিংসে ফিফটি একটি। সদ্য শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগেও (ডিপিএল) রান পাননি। সেট হয়েও বার বার আউট হয়েছেন ২০-৩০ এর ঘরে। তবে অফ ফর্ম কাটাতে মুশফিক যেভাবে নিজেকে প্রস্তুত করছেন সেটা আত্মবিশ্বাসী করছে সিডন্সকে।

বাংলাদেশ-শ্রীলংকা সিরিজের প্রথম টেস্ট ১৫ মে শুরু হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ইতোমধ্যেই বন্দর নগরীতে পৌঁছে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল। অনুশীলনে বাড়তি খাটুনি অনেকটা নিয়মই করে ফেলেছেন মুশফিক। চট্টগ্রামে অভিজ্ঞ ক্রিকেটারকে ব্যাট হাতে কদিন ধরেই অনুশীলনে দেখা যাচ্ছে দারুণ আত্মবিশ্বাসী।

গত মঙ্গলবার অনুশীলনের ফাঁকে মুশফিককে নিয়ে সিডন্স বলছিলেন, ‘সে গত দুই দিনে যেভাবে ব্যাটিং করছে, আমি নিশ্চিত এই সিরিজে রান করবে। ওর ব্যাটিং দেখতে মুখিয়ে রয়েছি। বেশ কিছু বিষয় নিয়ে কাজ করেছি। সে ভালো একটি সিরিজ কাটাতে চলেছে।’ সিডন্স বলেন, ‘সাদা বলের ক্রিকেটে সে (মুশফিক) বেশ সফল। যেকোনো খেলোয়াড়েরই এমন সময় আসে যেখানে রান করতে পারে না। সেখান থেকে তারা ঘুরে দাঁড়ায়। এজন্যই তারা গ্রেট প্লেয়ার। মুশফিক দেশের সবচেয়ে সফল টেস্ট ব্যাটার। সে অনেক রান করেছে। তার হয়তো দক্ষিণ আফ্রিকা সফরের মতো একটা সময় এসেছে। তবে আবার রানে ফিরবে সে।’

টেস্ট অধিনায়ক মুমিনুল হক সৌরভের সাম্প্রতিক ফর্ম আরও বাজে। দক্ষিণ আফ্রিকায় দুই টেস্টে তার রান ছিল যথাক্রমে- ০, ২, ৬ ও ৫। শেষ ১২ ইনিংসে মুমিনুলের ফিফটি মাত্র ১টি, যার মধ্যে এক অঙ্কের ঘরে আউট হয়েছেন নয়বার।

তবে আসন্ন টেস্টটা চট্টগ্রামে বলে মুমিনুলকে নিয়ে আত্মবিশ্বাসী সিডন্স। এই ভেন্যুতে মুমিনুলের টেস্ট সেঞ্চুরি যে ৭টি। মুমিনুল সম্পর্কে সিডন্স বলেন, ‘আমি ওকে (মুমিনুল) সবসময় বলছি, চট্টগ্রামে ওর ৯টি (আসলে ৭টি) টেস্ট সেঞ্চুরি আছে। এবার ওর সামনে সুযোগ আরও দুইটি সেঞ্চুরি করার। সে এই মাঠ ভালোবাসে এবং আমি চেষ্টা করছি ওকে যথাযথ প্রস্তুত করতে। সে নিজেও অনেক আত্মবিশ্বাসী।’